ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৯৬ মৃত্যু

লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে একটি যাত্রীবোঝাই নৌকা ডুবে অন্তত ৯৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)।

সংস্থাটির বিবৃতি থেকে জানা যায়, শনিবার (২ এপ্রিল) ভোরে আলেগ্রিয়া-১ নামের একটি বাণিজ্যিক ট্যাংকার ভূমধ্যসাগরে ভাসতে থাকা একটি ভেলা থেকে চারজনকে জীবিত উদ্ধার করেছে। জীবিত ৪ জন জানান, তারা কমপক্ষে একশ জনের সঙ্গে একটি নৌকায় ভ্রমণ করছিলেন। উদ্ধার হওয়ার আগ পর্যন্ত তারা কমপক্ষে ৪ দিন সমুদ্রে ভাসছিলেন। আলেগ্রিয়া-১ ট্যাংকারের লগবুক অনুযায়ী এ নৌকাডুবির ঘটনায় অন্তত ৯৬ জনের মৃত্যু হয়েছে।

রোববার (৩ এপ্রিল) এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে টুইট করেছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার- ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি। তিনি বলেন, ভূমধ্যসাগরীয় আরেকটি ট্র্যাজেডিতে ৯০ জনেরও বেশি লোক মারা গেছে।

এ ঘটনার আগে এ বছর ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ৩৬৭ জনের মৃত্যু হয়। ইউএনএইচসিআর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে, ২০২১ সালে এ অঞ্চলে নৌকা ডুবে মৃতের সংখ্যা ছিল ২ হাজার ৪৮ জন।

Share this news on: