দুমাস আগেই বাজার সিন্ডিকেট হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা

ইনভেস্টিগেশন ডেস্ক :

ক্রেতারা বলছেন, বাজারে নিত্য পণ্যের মূল্য নিয়ে চলছে নৈরাজ্য। একই পণ্যের মূল্য একেক দোকানে একেক রকম। তাছাড়া প্রতিনিয়তই বাড়ছে জিনিসপত্রের দাম। ফলে টিকে থাকাটাই কঠিন হয়ে যাচ্ছে তাদের। অন্যদিকে, বিক্রেতারা বলছেন, মূল্য বাড়েনি। ব্যতিক্রম ছাড়া বেশিরভাগ নিত্যপণ্যের মুল্যই স্থিতিশীল রয়েছে। উপরন্তু কোনও কোনও পন্যের মুল্য কমতে শুরু করেছে। প্রশ্ন উঠেছে, বাজারদর বাড়ছে না কমছে? 

ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হলে কোনও কারণ ছাড়াই সয়াবিন তেলসহ বিভিন্ন জিনিসপত্রের দাম হু হু করে বাড়তে থাকে। পর্যায়ক্রমে নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যায়। এতে খরচ কমিয়েও প্রয়োজনীয় নিত্যপণ্য কিনতে অপারগ হয়ে পড়ছেন সাধারণ মানুষ। কিছুটা স্বস্তি দিতে সরকার টিসিবির মাধ্যমে পণ্য বিক্রি বাড়িয়ে দেয়। কিন্তু সেখানেও ট্রাকের পেছনে লাইন লম্বা হতে থাকে স্বল্প আয়ের মানুষের। বেশিরভাগ ক্ষেত্রে সেখান থেকেও হতাশ হয়ে ফিরে যেতে হচ্ছে তাদের। অনেকেই বলছেন, রমজান শুরুর দু'মাস আগেই বাজার সিন্ডিকেট নিত্যপণ্যের দাম বাড়িয়ে হাতিয়ে নিয়েছে শত শত কোটি টাকা।

কাওরান বাজারে নিয়মিত বাজার করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ইয়াকুব হোসেন। তিনি বলেন, আগে যে টাকা দিয়ে পরিবারের জন্য পুরো মাসের নিত্যপণ্য কিনতে পারতেন, এখন সেই টাকা দিয়ে আর মাসের বাজার চলে না। চাল, ডাল, তেল, আটা, ময়দা, মাছ ও মাংসসহ প্রতিটি পণ্যের মুল্যই বেড়েছে। এতে মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও গরীব মানুষের কস্ট বেড়ে যায়।

কাওরান বাজারের নিত্যপণ্য ব্যবসায়ী আবদুর রাজ্জাক বলেন, কোনো নিত্যপণ্যের দাম বাড়েনি। স্থিতিশীল রয়েছে বাজার। উপরন্তু রমজান মাস আসার সঙ্গে সঙ্গে কোনও কোনও পণ্যের দাম কমে আসছে।

ক্রেতারা বলছেন, একসময় রমজানের আগমুহুর্তে নিত্যপণ্যের দাম বাড়ানো হতো। এখন নতুন কৌশলের আশ্রয় নিয়েছেন ব্যবসায়ীরা। তারা রমজান আসার কয়েকমাস আগেই জিনিসপত্রের দাম দ্বিগুন, তিনগুন বাড়িয়ে দেন। পরে এ নিয়ে আলোচনা ও লেখালেখি শুরু হলে সামান্য কিছু কমিয়ে বলা হয়- দাম কমছে, স্থিতিশীল রয়েছে।

ক্রেতা আশরাফুজ্জামান বলেন, যেভাবে দাম বাড়ানো হচ্ছে জিনিসপত্রের, সেটা যাতে আর না বাড়ে। তিনি বলেন, শুধু সাংবাদিকরা নয়, এদিকে সরকারের সংশ্লিষ্ট সকলের নজর দেওয়া উচিত।

ক্রেতা-বিক্রেতার বিপরীতমুখী বক্তব্য যাচাই করতে টাইমস ইনভেস্টিগেশন টিম নিত্যপণ্যের জন্য প্রসিদ্ধ রাজধানীর কাওরান বাজারে বাজার দর নিয়ে কথা বলেছে তাদের সঙ্গে।

ভিডিও চিত্রে দেখুন আমাদের মূল ইনভেস্টিগেশন রিপোর্ট।

Share this news on: