রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি : বাংলাদেশ ব্যাংক

যুক্তরাষ্ট্রের আদালতে রিজার্ভ চুরির মামলা খারিজ হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৩ এপ্রিল) এ তথ্য জানানো হয়। পাশাপাশি অভিযুক্ত ২০ প্রতিষ্ঠানের মধ্যে ২টিকে অব্যাহতি দেয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

এর আগে, রিজার্ভের চুরি হওয়া অর্থের বড় একটি অংশ উদ্ধারে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের আদালতে করা মামলায় বাংলাদেশ ব্যাংক হেরে গেছে বলে খবর জানায় ফিলিপাইনভিত্তিক সংবাদমাধ্যম দ্য ফিলিপাইন স্টার।

নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট রায়ে ‘পর্যাপ্ত এখতিয়ার নেই’ উল্লেখ করে তিন বছর আগে করা বাংলাদেশ ব্যাংকের এ মামলা খারিজ করে দেয়।
বিশ্বজুড়ে আর্থিক খাতে সাইবার হ্যাংকিংয়ের চাঞ্চল্যকর এ ঘটনায় ২০‌১৯ সালে এ মামলায় পক্ষভুক্ত ফিলিপাইনের একটি ক্যাসিনো মালিকের প্রতিষ্ঠানের বরাত দিয়ে দেশটির এনকোয়ারার ও ফিলস্টার সোমবার এ খবর প্রকাশ করেছে।

নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট গত ৮ এপ্রিল এ রায় দেয় বলে ব্লুমবেরি রিসোর্ট কর্প সোমবার ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে (পিএসই) অবহিত করেছে। সেখানে ‘পর্যাপ্ত এখতিয়ারের অভাবে’ বাংলাদেশ ব্যাংকের মামলা বাতিল করে দিয়েছে নিউ ইয়র্কের আদালত বলে উল্লেখ করা হয়েছে।

রিজার্ভ থেকে চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখের মধ্যে ৬ কোটি ৬৪ লাখ ডলার উদ্ধারের জন্য ২০২০ সালে এ মামলা করেছিল বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।

Share this news on: