আবারো ঢাকা কলেজের শিক্ষার্থী ও ব্যবসায়ী সংঘর্ষ, সরাসরি

আবারও উত্তপ্ত হয়ে উঠেছে রাজধানীর নিউ মার্কেট এলাকার পরিস্থিতি। ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছেন ব্যবসায়ীরা। অন্যদিকে ঢাকা কলেজের ভবনের ছাদ থেকে নিউ মার্কেটের দিকে ইট-পাটকেল ছুটতে দেখা গেছে শিক্ষার্থীদের।
মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে পুনরায় এ ধাওয়া পাল্টাধাওয়া শুরু হয়। 

মধ্যরাতে ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের পর রাতভর উত্তেজনা ছিল রাজধানীর নিউ মার্কেট এলাকায়। সকাল থেকে ছিল থমথমে পরিস্থিতি। এরপর আবারও পথে নেমে এসেছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে দল বেধে নিউ মার্কেট এলাকায় আসতে থাকেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। শুরু হয় ভাঙচুর। হাতে লাঠি-সোটা নিয়ে বেরিয়ে আসেন ব্যবসায়ীরাও। শুরু হয় সংঘর্ষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, নিউ মার্কেটের সড়কে সামনাসামনি অবস্থানে রয়েছেন ব্যবসায়ী ও শিক্ষার্থীরা। একে অপরের দিকে ঢিল ছুড়ছেন তারা। চলছে ধাওয়া-পাল্টাধাওয়া। এলাকাজুড়ে চলছে তাণ্ডব। বিক্ষুব্ধদের অনেকেই এসেছেন হেলমেট পরে।

এক পক্ষ ঢিল, ইট বা লাঠি ছুড়লে প্রতিপক্ষ দৌড় দিয়ে চলে যাচ্ছে। আবার জড়ো হয়ে বিরোধী পক্ষের দিকে এসব ছুড়ছে তারা। রাস্তায় ময়লার গাড়িসহ ভ্রাম্যমাণ দোকানে চলছে ভাঙচুর।
ওই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। এর চাপ পড়েছে পার্শ্ববর্তী সড়কগুলোতে। খবর পেয়ে আগেই অন্য সড়কে ঢুকছে গাড়ি। কাটাবন সড়কে গাড়ি থেমে আছে অনেক সময় ধরেই।

চন্দ্রিমা সুপারমার্কেট, নিউ মার্কেট ওভারব্রিজসহ আশপাশের ভবন থেকেও পরস্পরের দিকে ঢিল ছুড়ছেন ব্যবসায়ী ও শিক্ষার্থীরা। কয়েকজনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

সকাল থেকে টানা সংঘর্ষ চললেও ওই এলাকায় বেলা সাড়ে ১১টা পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর দেখা মেলেনি। নেই কোনো পুলিশ সদস্যও। অবশ্য পাশেই নিউ মার্কেট থানা। তাৎক্ষণিক তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।
প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন। তাদের একটি অংশ কলেজের সুউচ্চ ভবনের ছাদে রয়েছেন। আর চন্দ্রিমা মার্কেটের সামনে অবস্থান নিয়ে আছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী এবং তাদের কর্মচারীদের কিছু অংশ নিউ মার্কেটের দ্বিতীয় ফুট ওভারব্রিজেও অবস্থান নিয়েছেন। পাথর ছোড়াছুড়ির মাঝে মাঝে বিক্ষুব্ধদের ককটেলও ছুড়তে দেখা গেছে।

Share this news on: