জাতিসংঘ মহাসচিবের ওপর খেপলেন জেলেনস্কি

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রায় দুই মাস পর মস্কো ও কিয়েভ সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আগামী ২৬ এপ্রিল রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করার দুই দিন পর বৃহস্পতিবার ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। তবে জাতিসংঘ মহাসচিবের মস্কো সফর নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন জেলেনস্কি।

রোববার (২৪ এপ্রিল) আলজাজিরায় এ তথ্য জানানো হয়।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, জাতিসংঘ মহাসচিবের কিয়েভ সফরের আগে মস্কো ভ্রমণের সিদ্ধান্তের ‘কোন ন্যায়বিচার ও যুক্তি নেই’। প্রথমে রাশিয়া সফর আন্তোনিও গুতেরেসের জন্য ভুল।

এদিকে যুদ্ধ বন্ধে ফের পুতিনের সঙ্গে বৈঠকের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। এক সংবাদ সম্মেলেনে তিনি বলেন, আমি মনে করি এই যুদ্ধ শুরু করেছেন তিনিই (পুতিন) শেষ করতে পারেন।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে।

ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। সূত্র : আলজাজিরা

Share this news on: