তেঁতুলতলা মাঠ এখন পুলিশের সম্পত্তি: স্বরাষ্ট্রমন্ত্রী

রাজধানীর কলাবাগান এলাকার তেঁতুলতলা মাঠেই থানা ভবন নির্মাণের ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদে আন্দোলনকারীরা বুধবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাওয়ার পর তাদের সঙ্গে বৈঠকে তিনি একথা জানান। 

মন্ত্রী জানান, সেটি কখনোই মাঠ ছিলো না, ছিলো পরিত্যক্ত সম্পত্তি। নিয়ম মেনে সরকারি বরাদ্দ পাবার পর সেটি এখন পুলিশের সম্পত্তি। 

কলাবাগানের তেঁতুলতলা মাঠের এক পাশে চলছে থানা ভবন নির্মাণ কাজ। অন্য পাশে খেলায় ব্যস্ত শিশুরা। যদিও তাদের এই খেলাও মাঠ রক্ষার প্রতীকি প্রতিবাদ। 

মাঠটি রক্ষার আবেদন নিয়ে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করেন আন্দোলনে যুক্ত পরিবেশকর্মী ও বিশিষ্ট জনেরা। মন্ত্রীর সাথে রুদ্ধদ্বার বৈঠক করেন তারা। 

সেখান থেকে বেরিয়ে তাঁরা জানান, মাঠটি রক্ষার আবেদন জানিয়েছেন। মন্ত্রী তাঁদের বিকল্প জায়গা খুজতে বলেছেন। আর তারাও মন্ত্রীকে বিকল্প জায়গায় থানা নির্মাণ করতে বলেছেন। 

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমরা থানা নির্মাণের স্থানের বিষয়ে একটি বিকল্প জায়গার প্রস্তাব দিয়েছি।

এ সময় খুশি কবির বলেন, দেয়াল নির্মাণের কাজ বন্ধের বিষয়ে ডিএমপি কমিশনারকে বলবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও জানান, স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তিনি সবপক্ষেই অনুরোধ করেছেন একটি বিকল্প জায়গা খুঁজে বের করার জন্য। 

পরে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, তেঁতুলতলা কখনও মাঠ ছিল না, এটা পরিত্যক্ত সম্পত্তি ছিল, সেজন্য সিদ্ধান্ত হয়েছে থানা নির্মাণের। 

তিনি বলেন, কলাবাগানে থানা ভবন করা প্রয়োজন। এ জায়গা পেয়েছি। এখন যদি মেয়র অন্য একটি জায়গা দেন সেখানে মাঠ হবে। এখানে বরাদ্দ হয়ে গেছে। এটা এখন পুলিশের সম্পত্তি।

মন্ত্রী আরও বলেন, মাট রক্ষার আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা চিন্তা করবো কি করা যায়। বিকল্প জায়গা খুঁজে পাওয়া গেলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। থানাও মানুষের জন্যই নির্মাণ হচ্ছে। 

থানা ভবন নির্মানের জন্য এরিমধ্যে অর্থ ছাড় করা হয়েছে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এখন বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে হবে। 

Share this news on: