হাড়ের চিকিৎসায় নতুন কৌশল

চীনের গবেষকরা হাড়ের চিকিৎসায় একটি নতুন জৈবপ্রযুক্তি আবিষ্কার করেছেন, যা নিয়ার ইনফ্রারেড (এনআইআর) রশ্মি প্রজ্বলনের সাহায্যে হাড়ের ত্রুটির চিকিৎসা করবে।

সাধারণত হাড়ের ত্রুটি বা বিচ্যুতির চিকিৎসায় একটি প্রচলিত পদ্ধতি হচ্ছে থার্মাল থেরাপি। এ পদ্ধতিতে অস্ত্রোপচারের স্থানকে অতি উচ্চ তাপমাত্রা দ্বারা প্রভাবিত করা হয়, যাতে উত্তপ্ত উদ্দীপনা হাড়কে আগের অবস্থায় নিয়ে আসতে পারে।

কিন্তু এই পদ্ধতিতে দেহের প্রকৃত স্থান; যেখানে তাপ প্রয়োগ করা উচিত, সেখানে পর্যাপ্ত পরিমাণ তাপ সরবরাহ করতে অক্ষম। তাছাড়া এটা ত্বকের উপরিভাগ পুড়িয়ে দেয়াসহ বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে।

অন্যদিকে, নিয়ার ইনফ্রারেড (এনআইআর) দৃশ্যমান আলোকরশ্মি থেকে অপেক্ষাকৃত দীর্ঘতর একপ্রকার ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ। শরীরবৃত্তীয় কলার মধ্য দিয়ে উচ্চভেদন ক্ষমতাসম্পন্ন হওয়ায় তাপ বিকিরণের জন্য এ আলোকরশ্মিকে ফটোথার্মাল থেরাপির ন্যায় ব্যবহার করা যাবে।

সম্প্রতি ‘বায়োমেটারিয়্যালস’ নামক একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, চাইনিজ অ্যাকাডেমি অব সাইন্স এবং সিটি ইউনিভার্সিটি অব হংকং এর গবেষকরা ব্ল্যাক ফসফরাস ন্যানোমেটারিয়্যাল এবং বহুল ব্যবহৃত টিস্যু ইঞ্জিনিয়ারিং রাসায়নিক যৌগ দিয়ে তৈরি এক ধরনের ইমপ্ল্যান্টেবল বায়ো-কম্পোজিট উদ্ভাবন করেছেন। এটা হাড়ের ক্ষয় বা বিচ্যুতি পুনর্গঠন করবে এবং এর স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশ এগিয়ে নিয়ে যাবে।

নতুন উদ্ভাবিত এই বায়োকম্পোজিট কলার ভেতর দিয়ে যাওয়ার সময় কোনো বাঁধা পেলেও নিয়ার ইনফ্রারেড রশ্মির সাহায্যে এটা তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত রাখবে।

ইঁদুরের উপর পরিচালিত পরীক্ষামূলক গবেষণায় দেখা যায়, নিয়ার ইনফ্রারেড (এনআইআর) রশ্মি ব্যবহার করে গবেষকরা সর্বাধিক কার্যকর লক্ষ্য-তাপমাত্রা পেয়েছেন, যা ৩৯.৫ থেকে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। এটা মানব দেহের স্বাভাবিক তাপমাত্রা থেকে মাত্র ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বেশি বলে ওই প্রতিবেদনে বলা হয়।

গবেষণাদলের প্রধান টং লিপিং বলেন, নতুন উদ্ভাবিত এই উপাদানের ব্যাপক ক্লিনিক্যাল সম্ভাবনা রয়েছে। এটা জীবাণুবিয়োজ্য এবং পানি ও কার্বন ডাই-অক্সাইডের ন্যায় অবিষাক্ত পদার্থ উৎপন্ন করে, যা হাড়ের জন্য প্রয়োজনীয় উপাদান সরবরাহ করতেও ব্যবহার করা যাবে।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: