দুই বছরে মেয়র হিসেবে যা করলেন তাপস, জানাচ্ছেন সরাসরি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, জরুরি পরিসেবা ছাড়া রাত ৮ টার পর ঢাকার সব দোকানপাট, শপিং মল বন্ধ থাকবে।

সোমবার (১৬ মে) দায়িত্ব পালনের দুই বছর পূর্তিতে নগর ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র বলেন,'ঢাকার ধারণক্ষমতা সব সীমাবদ্ধতা ছাড়িয়ে গেছে। এ থেকে দ্রুত পরিত্রাণ ছাড়া উপায় নাই। বর্জ্য ব্যবস্থাপনা ও পয়ঃনিষ্কাশন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। আমরা চাই, দ্রুত এ সমস্যা সমাধান করতে। এজন্য রাত আটটার মধ্যেই ঢাকার সব দোকানপাট, শপিং মল বন্ধ করতে হবে। শুধু খাবারের দোকান রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া ঔষধের দোকানসহ জরুরি প্রয়োনীয় সেবাগুলো তাদের সুবিধামতো সময় খোলা রাখতে পারবেন'।

তিনি আরও বলেন, 'বিশ্বের অন্যান্য বড় শহরগুলোর দোকানপাট, শপিং মল একটি নির্দিষ্ট সময় অর্থাৎ রাত আটটা থেকে নয়টার মধ্যেই তাদের কার্যক্রম শেষ করেন। আমাদেরকেও ঢাকার শৃঙ্খলা ফেরাতে এ উদ্যোগ নিতে হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন'।

জনগনের মধ্যে নগর পরিবহনের চাহিদা রয়েছে জানিয়ে মেয়র বলেন, খুব শীঘ্রই ২৫০টি বাস নিয়ে নগর পরিবহনে ৩ টি যাত্রা পথ শুরু হবে। 

এসম মেয়র জানান, এ বছরের জলাবদ্ধতা দূর করতে কাজ করছি। আগামী বছর থেকে আধা ঘন্টার মধ্যে জলাবদ্ধতা দূর করার অঙ্গিকার।
অন্যান্য সংস্থাকেও সমন্বয় করে কাজ করা হচ্ছে। যে কেউ যে কোন সময় কর্পোরেশনের রাস্তা খুড়তে পারবে না। বিভিন্ন যায়গা দখল করা ছিলো সেগুলা উদ্ধার ক্ক্রে খেলার মাঠ করা হয়েছে। 

তাপস বলেন, ঢাকার ওপর চাপ কমাতে প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার 'আমার গ্রাম, আমার শহর' পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। এতে করে ঢাকার ওপর চাপ অনেকটাই কমে আসবে।

তিনি আরও বলেন, ঢাকার ফুটপাত হকারমুক্ত করা হবে। এজন্য খুব শীগগিরই সব স্টোক হোল্ডারের সাথে কথা বলব। আমরা আগামী ১ জুলাই থেকে এই কার্যক্রম শুরু করতে চাই।


Share this news on:

সর্বশেষ