প্রথম বছরই ডিএসসিসির ৭০৩ কোটি রাজস্ব আহরণ

প্রথম বছরেই ৭০৩ কোটি টাকার রাজস্ব আহরণ হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নুর তাপস। তিনি বলেছেন, শুরুতে রাজস্ব আদায় ছিল ৫০০ কোটি টাকা। সেখানে প্রথম বছরই আদায় করা হয়েছে ৭০৩ কোটি টাকা। চলতি বছর এর লক্ষ্য মাত্রা ঠিক করা হয়েছে ৮০০ থেকে ৯০০ কোটি টাকায়। একই সঙ্গে বাকি বছরগুলোতে রাজস্ব আদায়ের দিকে জোর দেওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।

সোমবার (১৬ মে) নগর ভবনে গণমাধ্যমের এক প্রশ্নের জাবাবে এসব কথা বলেন তিনি।
মেয়র বলেন, কোনো রকম কর বাড়ানো ছাড়াই সুষ্ঠু কর্মপরিকল্পনা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিতের মাধ্যমে আমরা এই সক্ষমতায় পৌঁছাতে পেরেছি।

তিনি আরও বলেন, নির্বাচনী ইশতেহারে ঐতিহ্যের, সুন্দর, সচল, সুশাসিত ও উন্নত ঢাকা গড়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা বাস্তবায়নে আমরা কাজ করছি। ইতোমধ্যে আমরা একটি মাস্টারপ্লানও করেছি।
নগরীর জলাবদ্ধতা নিরসন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ডিএসসিসি খালের প্রবাহ নিশ্চিতে ১৩টি খালের বর্জ্য অপসারণ করেছি। জলজট নিরসনে ১২৫টি স্থান চিহ্নিত করা হয়েছে। এছাড়াও ৪টি খাল সংস্কারে প্রায় ৯০০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে, দ্রুত এ কাজ শুরু করা হবে। একই সঙ্গে বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় কাজ করা হবে বলেও জানান তিনি।

শহরের মধ্যে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা কামরাঙ্গিচর নিয়ে বৃহৎ পরিকল্পনার কথা জানিয়ে তাপস বলেন, নগরীর বজ্য অপসারণে আমাদের পরিকল্পনার অংশ হিসেবেই ৫১টি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ করেছি। আরও কয়েকটি নির্মাণের কাজ চলছে।
গত ২ বছরে ৩১টি পার্ক ও খেলার মাঠের বেশিরভাগ সংস্কার করে উন্মুক্ত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আরও কিছু মাঠের কাজ প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

Share this news on:

সর্বশেষ