বাংলাদেশের সবচেয়ে বড় আমের হাট কোনটি?

বাংলাদেশের সবচেয়ে বড় আমের হাট বলা হয় শিবগঞ্জের কানসাট আমের হাটকে। প্রাচীনকালের কংসহট্ট পরবর্তী সময়ে কানসাট নাম ধারণ করে। চাঁপাইনবাবগঞ্জের কানসাটের রাজবাড়িকে বলা হয়ে থাকে কুঁজা রাজার বাড়ি। এই রাজার শতাধিক বছর বয়সী একটি আমবাগান রয়েছে। বিরাট বাগানটি ‘কানসাট রাজার বাগান’ নামেই পরিচিত। আমের মৌসুমে কানসাটের পরিচিতি ফুটে ওঠে বাংলাদেশের বৃহত্তম আম বাজার হিসেবে।


পথ চলতে প্রায় দুই কিলোমিটার রাস্তার দুই পাশ দিয়ে শুধু আমের গাড়ি ই আপনার চোখে পড়বে। সাইকেল ও ভ্যানের উপরে সাজিয়ে রাখা আছে কাঁচা ও পাকা আম। দেশের দূরদূরান্ত থেকে এ-ই হাটে আম কিনতে আসেন ক্রেতারা। সেই সাথে দেশের গন্ডি পেরিয়ে এখানকার আমের খ্যাতি রয়েছে বিদেশের মাটিতেও।

এই বাজারের একটি নিয়ম হলো সকালে শুধু কাঁচা আম পাবেন আপনি। দিনের মধ্যভাগ থেকেই উঠতে শুরু করবে পাকা আম। কাজেই আপনি যদি আম কিনতে এ-ই হাটে আসতে চান, সেক্ষেত্রে আপনি কি ধরণের আম কিনবেন সেই হিসাবটা আগেই কষে আসতে হবে আপনাকে।

আরেকটি বিষয়ে আপনি অবাক হতে পারেন। সাধারণত আমরা ৪০ কেজিতে মণ হিসাব করে থাকি। কিন্তু কানসাট আমের হাটে আসলে আপনার অতীতের সকল হিসাব ভুল প্রমাণিত হবে।এখানে কাঁচা আমের মণ ধরা হয় ৪৮/৫০ কেজিতে আর পাকা আমের মণ হিসাব করা হয় ৪৬ কেজিতে। 

এখন বাজারে আছে বেশ কয়েক রকমের আম
১। আমরূপালি 
২। আশ্বিনা
৩। বারিফোর
৪। লক্ষণা
৫। ফজলি

প্রতিমণ হিসাবে আশ্বিনা আম ৭০০/৮০০ টাকা
আমরূপালি ২৮০০/৩০০০ টাকা মণ। বারিফোর আম ২৪০০/২৫০০ টাকা মণ। ফজলি ১৬০০/১৮০০ টাকা মণ এবং লক্ষণা ১৫০০/১৬০০ টাকা মণ হিসেবে বিক্রি হচ্ছে।

Share this news on:

সর্বশেষ