তিন মাসে ভারতে একাধিকবার না যেতে পারার খবরটি গুজব

তিনমাসের মধ্যে একাধিকবার ভারত যাওয়া নিষিদ্ধ এমন খবর বৃহস্পতিবার থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভারত-বাংলাদেশের অন্যতম স্থল বন্দর বেনাপোল দিয়ে বাংলাদেশী মাল্টিপল পর্যটকরা ভারতে ঢোকার সময় হরিদাসপুরে বাধার সম্মুখীন হয়। তিন মাসের মধ্যে যারা ভারতে একবার গিয়েছিলো তাদের অনেকেই ঢুকতে পারেনিএমন অভিযোগ অস্বিকার করেছে ভারতীয় হাই কমিশন।

বৃহস্পতিবার বাংলাদেশের ইমিগ্রেশন পার হয়ে ভারতে প্রবেশ করতে গেলে অন্তত ৩০০ পর্যটক সেখানকার ইমিগ্রেশন থেকে ফিরে আসেন। ট্যুরিস্ট ভিসায় অন্তত তিন মাস এবং বিজনেস ভিসায় অন্তত ১০ দিনের ব্যবধান না থাকলে ভারতে প্রবেশ করা যাবেনা েমন কারণ দেখানো হয়েছে তাদের । নথি দেখাতে বললে ভারতের হরিদাসপুরের ইমিগ্রেশন কর্মকর্তারা তা দেখাতে ব্যর্থ এবং জানায় ভারতীয় হাই কমিশন তাদেরকে মৌখিকভাবে এ নির্দেশনা দিয়েছে।
এঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সেটা নিয়ে ব্যপক আলোচনা সমালোচনা শুরু হয়। বর্তমানে ট্যুরিস্ট ভিসায় প্রতিমাসে একবার ভারতে যাওয়া এবং মেডিক্যাল ও বিজনেস ভিসায় কোন ধরণের বাধা ছিল না। অবশ্য মেডিক্যাল ভিসায় যারা ভারতে গেছে তাদেরকে গত কয়েকদিনে কোন সমস্যায় পড়তে না হলেও পর্যটক ভিসার পাশাপাশি বিজনেস ভিসাতেও ১০ দিনের ব্যবধান না থাকায় ফিরে আসতে হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন ব্যবসায়ী ও পর্যটকেরা।

গত ঈদের লম্বা ছুটিতে পাঁচ লক্ষ পর্যটক ভারতে বেড়াতে যান। এই ঈদের ছুটিতে আবারো যাওয়ার পরিকল্পণা করেছিলেন। অন্যদিকে বাংলাদেশে অনেক পর্যটক ঈদের বন্ধে ট্যুর পরিকল্পণা করেছিলেন। কোন পূর্বঘোষণা ছাড়া সীমান্তে এ ধরণের বিড়ম্বনায় তাদের মধ্যে হতাশা ও ক্ষোভ প্রকাশ করে। এ অবস্থায় ভারতীয় হাই কমিশন তাদের অবস্থান ঘোষণা করে বিষয়টি গুজব বলে অবহিত করেছে।

Share this news on: