হিজবুল্লাহর ৩ ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল

নিজেদের সমুদ্রসীমায় লেবাননের হিজবুল্লাহর তিনটি ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল। উপকূলীয় একটি গ্যাসক্ষেত্রের দিকে ড্রোন তিনটি যাচ্ছিল বলে দাবি করেছে ইসরাইল । খবর আল-জাজিরা।

শনিবার (০২ জুলাই) এক বিবৃতিতে ইসরাইলি সেনাবাহিনী জানায়, জলসীমার দিকে আসতে থাকা তিনটি শত্রু ড্রোন ভূপাতিত করা হয়েছে।

আরও জানা যায়, ড্রোনগুলো সশস্ত্র ছিল না, সৃষ্টি করেনি কোন ঝুঁকিও। একটি ড্রোন ভূপাতিত করে একটি জঙ্গিবিমান এবং অপর দুটি ভূপাতিত করে একটি রণতরী।

হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, "শনিবার (০২ জুলাই) বিতর্কিত কারিশ গ্যাসক্ষেত্র অভিমুখে বিভিন্ন আকৃতির তিনটি ড্রোন পাঠানো হয়েছে। গ্যাস ক্ষেত্রটি পুনরুদ্ধারের লক্ষ্যে সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করা ছিল এর উদ্দেশ্য।” বিবৃতিতে আরও বলা হয়, “মিশন সফল হয়েছে এবং ইসরায়েলকে বার্তা পৌঁছে দেওয়া হয়েছে।”

লেবানন বহুদিন ধরে কারিশ গ্যাসক্ষেত্র নিজেদের দাবি করে আসছে। এটি পুনরুদ্ধারে বারবার বিভিন্ন উপায়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। অপরদিকে লেবানন অবৈধভাবে এটি নিজেদের দাবি করছে বলে জানিয়েছে ইসরায়েল। 

হিজবুল্লাহর বিবৃতির পূর্বে ইসরায়েল দাবি করেছিল, ‘শত্রু বাহিনীর’ তিনটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এদিকে তেল আবিব দাবি করেছে, ‘ইসরায়েলের অর্থনৈতিক পানিসীমা’র আকাশে গুলি করা হয়েছে ড্রোনগুলোকে।

২০২০ সালে জলসীমা নিয়ে আলোচনায় বসেছিল লেবানন ও ইসরায়েল। তবে বৈরুতের দাবির কারণে স্থগিত হয়ে যায় প্রক্রিয়াটি। জাতিসংঘের ব্যবহৃত মানচিত্রটি সংশোধন করা প্রয়োজন বলে তারা দাবি করেন।

Share this news on:

সর্বশেষ