নির্ভুল লক্ষ্যে আঘাত করছে পশ্চিমা কামান : জেলেনস্কি

পশ্চিমা অস্ত্রের বিশেষ করে কামানের প্রশংসায় পঞ্চমুখ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সেগুলো নির্ভুল লক্ষ্যে আঘাত করছে বলে দাবি করেন তিনি।

জেলেনস্কি নিজস্ব ভিডিও বার্তায় বলেছেন, পশ্চিমা দেশগুলো তাকে যে অস্ত্র দিচ্ছে, সেগুলোর তুলনা নেই। সেগুলো নিখুঁতভাবে লক্ষ্যে আঘাত করতে পারে। এর ফলে বিপুল ক্ষতি হচ্ছে রাশিয়ার। বিশেষ করে তাদের অস্ত্রশস্ত্র ও যানবাহনে গিয়ে কামানের গোলা আঘাত করছে। তাদের ক্ষতির পরিমাণ প্রতি সপ্তাহে বাড়ছে। নতুন অস্ত্র নিয়ে আসাও খুব সহজ হবে না রাশিয়ার পক্ষে।

জেলেনস্কি স্বীকার করেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে উত্তর-পূর্বের শহর খারকিভে বিশ্ববিদ্যালয় ধ্বংস হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের মূল ভবন, মিউজিয়াম এবং লাইব্রেরির উপর আঘাত করেছে ক্ষেপণাস্ত্র। নিখুঁতভাবে তাদের বর্বরোচিত কাজ করে যাচ্ছে রাশিয়া।

বেসামরিক মানুষদের নিরাপদ জায়গায় চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন দনেৎস্কের আঞ্চলিক গভর্নর। এখন দনেৎস্ক দখলের চেষ্টা করছে রাশিয়া। তারা সেখানে আক্রমণও শুরু করেছে। সেই পরিপ্রেক্ষিতে এই আবেদন করেছেন গভর্নর।

নিজেদের বিতর্কিত নির্দেশ প্রত্যাহার করে নিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। নির্দেশেটিতে বলা হয়েছিল, ১৮ থেকে ৬০ বছর বয়সীরা তাদের বাড়ি ছেড়ে অন্যত্র যেতে গেলে সেনাবাহিনীর অনুমতি লাগবে। তারা এক জেলা থেকে অন্য জেলায় যেতে গেলেও অনুমতি নিতে হবে। এ নিয়ে সামাজিক মাধ্যমে ক্ষোভের কথা জানান ইউক্রেনের মানুষ। এরপরই জেলেনস্কি জানান, তাকে না জানিয়ে সেনারা যেন কোনো নির্দেশ না দেয়। সেনা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি মিটিয়ে নেয়ার কথাও বলেন তিনি। তারপরই নির্দেশ প্রত্যাহার করে নেয় সেনাবাহিনী।

নতুন দুইটি বিল পাস হয়েছে রাশিয়ার পার্লামেন্টে। সেখানে বলা হয়েছে, রাশিয়ার ব্যবসায়ী ও শিল্পপতিরা সেনাদের জন্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করতে ও পরিষেবা দিতে বাধ্য থাকবে। সেই সব জিনিস উৎপাদন করতে গিয়ে প্রয়োজনে কর্মীদের আরো বেশি ঘণ্টা ধরে কাজ করার নির্দেশ দেয়া হয়।

Share this news on: