শ্রীলঙ্কায় সর্বদলীয় সরকার গঠনে ঐকমত্য

রাজনৈতিক অস্থিতিশীলতা থেকে বের হয়ে আসতে শ্রীলঙ্কায় একটি সর্বদলীয় অন্তর্বর্তী সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে বিরোধী দলগুলো। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের ঘোষণার পর রোববার (১০ জুলাই) এক বৈঠকে ওই ঐকমত্যে পৌঁছান নেতারা। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারত মহাসাগরীয় দ্বীপদেশটিতে নজিরবিহীন অর্থনৈতিক সংকট সৃষ্টি করায় গণ-অভ্যুত্থানের মুখে শনিবার (৯ জুলাই) পদত্যাগের ঘোষণা দেন প্রেসিডেন্ট গোতাবায়া ও প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে। এরপর নতুন সরকার গঠনে কাজ শুরু করে বিরোধী দলগুলো।

খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পরদিন রোববার (১০ জুলাই) একটি সর্বদলীয় সরকার গঠনের লক্ষ্যে বৈঠকে বসেন বিরোধী নেতারা। এতে ক্ষমতাসীন শ্রীলঙ্কা পদুজানা পেরামুনা পার্টির (এসএলপিপি) বিদ্রোহী অংশের নেতারাও অংশ নেন। বৈঠকে তারা নতুন সরকারের রূপরেখা নিয়ে আলোচনা করেন। সেই সঙ্গে সংকট থেকে বেরিয়ে আসার বিভিন্ন উপায় নিয়েও কথা বলেন।

বৈঠকের পর ক্ষমতাসীন এসএলপিপির সংস্কারপন্থী নেতা বিমল বীরাওয়ানসা বলেন, ‘আমরা সবগুলো দল নিয়ে একটা সর্বদলীয় ঐকমত্যের সরকার গঠনের ক্ষেত্রে একমত হয়েছি। এটা এমন একটা সরকার হবে যেখানে সব দলের প্রতিনিধিত্ব থাকবে।’

শিগগিরই সরকার গঠনের ইঙ্গিত দিয়ে এসএলপিপির আরেক সংস্কারপন্থী নেতা বাসুদেভা নানাইয়াক্কারা বলেন, সরকার গঠনের ক্ষেত্রে প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগের জন্য ১৩ ‍জুলাই পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই। তার আগেই সরকার গঠন করা হবে।

Share this news on: