রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ ৩৮৪ জাপানি আইনপ্রণেতার

পশ্চিমা বাধা উপেক্ষা করে ইউক্রেনে সামরিক অভিযান চালিয়ে যাওয়ায় একের পর এক নিষেধাজ্ঞার সম্মুখীন হচ্ছে রাশিয়া। এবার রাশিয়ার বিরুদ্ধে চলমান নিষেধাজ্ঞায় জাপানও নিজেকে শামিল করায় দেশটির ৩৮৪ জন জাপানি আইনপ্রণেতাকে কালোতালিকাভুক্ত করে রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে মস্কো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার কালোতালিকাভুক্ত জাপানি সংসদ সদস্যদের তালিকা তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

টোকিওর বিরুদ্ধে ক্রেমলিনের অভিযোগ, ইউক্রেনে সামরিক অভিযানের বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থেকে বেরিয়ে এসে রাশিয়াবিরোধী অবস্থান গ্রহণ করেছে জাপান।

গত মে মাসেও বেশ কয়েকজন জাপানি কর্মকর্তাসহ জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার ওপরও রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়।

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পরই এই ইস্যুতে টোকিও ও মস্কোর উত্তেজনা বেড়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে সময় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মস্কোর এমন পদক্ষেপকে ইউক্রেনের সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের অগ্রহণযোগ্য লঙ্ঘন হিসেবে অভিহিত করেন।

এরই মধ্যে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। একই সঙ্গে জি-সেভেনের সঙ্গে যুক্ত হয়ে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করেছে দেশটি। রাশিয়াও পাল্টা পদক্ষেপ হিসেবে শাখালিন-২ তেল ও গ্যাস পাইপলাইন প্রকল্প থেকে জাপানি অংশীদারি রুশ অপারেটরের কাছে হস্তান্তরের জন্য ডিক্রি প্রকাশ করেছে।

Share this news on: