ইউক্রেনজুড়ে রুশ হামলা জোরদার, নিহত আরও ১৭ বেসামরিক

টানা প্রায় পাঁচ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ সময় ধরে এই সামরিক অভিযান চললেও সম্প্রতি পূর্ব ইউরোপের এই দেশটিতে চলমান এই আক্রমণ আরও জোরদারের নির্দেশ দিয়েছে মস্কো।

আর এতেই ইউক্রেনে কমপক্ষে আরও ১৭ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। ইউক্রেনের কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনী তার প্রতিবেশী দেশের বিরুদ্ধে আক্রমণ জোরদার করার ঘোষণা দেওয়ার পর ইউক্রেনজুড়ে বিভিন্ন শহরে রুশ সেনাদের ক্ষেপণাস্ত্র এবং শেল নিক্ষেপের ঘটনায় কমপক্ষে আরও ১৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে সামরিক অভিযান চলছে এমন সকল এলাকায় রাশিয়ার হামলা আরও তীব্র করার নির্দেশনা দিয়েছেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু। আর এরপরই ইউক্রেনে রুশ হামলায় আরও প্রায় দেড় ডজন বেসামরিক প্রাণহানির খবর সামনে এলো।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

Share this news on: