জবাবদিহিমূলক দায়িত্বশীল একটি সংসদ দরকার: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, 'একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার। বিএনপি যদি আওয়ামী লীগের সাথে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোনো আপত্তি নাই৷আমরা চাই অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে। যার মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব'। 

সোমবার (১৮ জুলাই) রাজনৈতিক দলগুলোর সাথে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে সিইসি এ কথা বলেন। দ্বিতীয় দিন সকালে সংলাপ হয় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাথে৷ 

এর আগে গতকাল সিইসি ভোটের মাঠে সহিংসতা রুখতে কেউ যদি তলোয়ার নিয়ে দাঁড়ায় তাহলে প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোকে রাইফেল অথবা তলোয়ার নিয়ে দাঁড়ানোর পরামর্শ দেন। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হাস্য রস তৈরি হয়।
 
গতকাল কাজী হাবিবুল আউয়াল ইভিএম প্রসঙ্গে বলেন, 'ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিভাজন আছে৷এগুলো নিরসনে কাজ করা হবে'। এ সময় তিনি আরও বলেন, 'কোনো দলের এজেন্ডা বাস্তবায়নে বর্তমান নির্বাচন কমিশন কাজ করছে না। কারো এজেন্ডা বাস্তবায়ন করার মানসিকতা এখন পর্যন্ত তৈরি হয়নি। মাঠের সহিংসতা বন্ধ করার দায় ইসির নয় রাজনৈতিক দলগুলোর। ২০১৪ ও ২০১৮ এর নির্বাচনের দায় বর্তমান কমিশনের নয়। সরকার নির্বাচন কমিশনকে সহায়তা না করলে নির্বাচনের পরিণত ভয়াবহ হতে পারে'। 


Share this news on: