এডিশ মশা তাড়াচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, সরাসরি..

ডেঙ্গু রোধে এডিশ মশা নিধনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ধানমন্ডির ৮/এ সড়কে মশক নিধন অভিযান শুরু হয়। এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসান।

এসময় নির্মাণাধীন একটি বাড়িতে এডিস মশার বিস্তারের অনুকূল পরিবেশ পাওয়ায় বাড়ির মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় আরও উপস্থিত ছিলেন, ডিএসসিসির ১৫নং ওয়ার্ড কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা, প্রসিকিউটর আসলাম ভূইয়া, পেশকার মোহাম্মদ সুমন প্রমুখ।

অভিযানে ধানমন্ডি ৮/এ সড়কের ৫০ নম্বর বাড়িতে ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়া না গেলেও আবদ্ধ পানি পাওয়া যায়। সেখানে মশার বংশ বিস্তারের অনুকূল পরিবেশ আছে। যে কারণে বাড়ির মালিক এম এ কুদ্দুসকে দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানতে চাইলে এম এ কুদ্দুস বলেন, আমরা চেষ্টা করছি আবদ্ধ পানিকে পাম্প করতে। স্প্রে করছি নিয়মিত। এখন বৃষ্টির মৌসুম, তাই পানি জমে যাচ্ছে। বৃষ্টি চলে গেলে এ সমস্যা থাকবে না। আমাদের বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়নি তবুও জরিমানা করা হয়েছে। তাদের সম্মান দেখিয়ে আমরা জরিমানা দিয়েছি।

অভিযানের বিষয়ে কাউন্সিলর রফিকুল ইসলাম বাবলা বলেন, আমরা জুন মাস থেকে এই কার্যক্রম শুরু করেছি। ধানমন্ডি পরিষ্কার এলাকা, এই এলাকার মানুষও সচেতন। সে কারণে নতুন ভবনগুলো তারা পরিষ্কার রাখছেন। এরপরও কোনো এলাকায় ডেঙ্গু রোগী পেলে সেই এলাকা পরিষ্কার করে দেওয়া হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রত্যয় হাসান বলেন, আমরা এখন পর্যন্ত এডিস মশার লার্ভা পাইনি। তবে এডিস মশার বিস্তার হতে পারে, এমন পরিবেশ পাওয়ায় একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কেউ যদি এলাকা অপরিষ্কার রাখেন, সচেতন না হন তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

Share this news on: