যেভাবে চলছে ঢাকা নগর পরিবহনের নতুন রুটের সার্ভিস

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে গত ১৩ অক্টোবর থেকে আরও দুটি রুটে চালু হয় ঢাকা নগর পরিবহনের বাস।
ঘাটারচর থেকে ডেমরা স্টাফ কোয়ার্টার এবং ঘাটারচর থেকে কদমতলী রুটে ৫০টি করে মোট ১০০ টি বাস চলাচল করছে। দীর্ঘদিন ধরে এসব রুটের বাস সার্ভিস নিয়ে যাত্রীদের ছিল নানা অভিযোগ। তবে বেসরকারি একটি কোম্পানির হাত ধরে আসা নতুন বাসের সাথে নতুন পথের যাত্রায় স্বস্তি ফিরেছে জনমনে। 

স্বস্তি থাকলেও কারো কারো মনে রয়েছে বাস কম থাকার আক্ষেপ। 


তবে পূর্বে চালু হওয়া রুটগুলোতে ঢাকা নগর পরিবহনের সেবার মান নিয়ে যাত্রীদের মনে রয়েছে নানা প্রশ্ন। নিয়মিত বাস চলাচলে দীর্ঘক্ষণ অপেক্ষা করা, অতিরিক্ত যাত্রী চাপ থাকায় ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। পূর্বের রুটলোতে শতভাগ সেবার মান নিশ্চিত না করে নতুন করে রুট চালু করাকে অযৌক্তিক মনে করছেন কেউ কেউ।  

ঢাকার গণপরিবহনের মালিকের সংখ্যা প্রায় দুই হাজারের বেশি। ঢাকা ও আশপাশে দুই শতাধিক পথে বাস চলাচল করে। যাত্রী তোলার জন্য এক বাসের চালক অন্য বাসের সঙ্গে পাল্লা দেওয়ায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এ ব্যবস্থা পরিবর্তনে ২০০৪ সালে ঢাকার জন্য করা ২০ বছরের পরিবহন পরিকল্পনায় ‘বাস রুট রেশনালাইজেশন’ বা বাস রুট ফ্র্যাঞ্চাইজি চালু করার পরামর্শ দেওয়া হয়। বিশেষ এ ব্যবস্থার মূল লক্ষ্য হচ্ছে লক্কড়ঝক্কড় বাস তুলে নেওয়া। সহজ শর্তের ঋণে নতুন বাস নামানো। বাস চলবে পাঁচ-ছয়টি কোম্পানির অধীন। মালিকেরা বিনিয়োগের হার অনুসারে লভ্যাংশ পাবেন।

এ প্রক্রিয়াতেই গত বছরের ডিসেম্বর থেকে রুটভিত্তিক বাস নামানো শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে চালু হওয়া ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বাস নামানোর পর ব্যাপক সাড়া পড়ে। 

Share this news on: