টিভি দেখলে স্মৃতিশক্তি হ্রাস পায়

ব্যস্ত জীবন শেষে পড়ন্ত শেষ বয়সে একটু বিনোদন কে না চায়? তাইতো বয়স্কদের জন্য শেষ বয়সে সময় কাটানোর এক অন্যতম সঙ্গী টেলিভিশন। কিন্তু গবেষণা বলছে দীর্ঘসময় টেলিভিশন দেখলে বয়স্কদের ভার্বাল স্মৃতিশক্তি হ্রাস পাবার ঝুঁকি রয়েছে।

এর আগেও বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, টেলিভিশন দেখার কারণে শিশুদের দূরদর্শিতা, স্মৃতিশক্তি ও মনোযোগ হ্রাস পায়। কিন্তু নতুন এই গবেষণায় দেখা গেছে- বয়স্কদের ক্ষেত্রেও যারা প্রতিদিন অন্তত সাড়ে তিন ঘণ্টা টিভি দেখেন, তাদের ভার্বাল স্মৃতিশক্তি উল্লেখযোগ্য হারে হ্রাস পেতে পারে।

সম্প্রতি ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নালে প্রকাশিত ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে। যুক্তরাজ্যের এই গবেষণাদল গেল ছয় বছর ধরে পঞ্চাশ বা তদূর্ধ্ব বয়সী ৩ হাজার ৬৬২ জন ব্যক্তির উপর এই গবেষণাটি করেছেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের একটি নির্দিষ্ট সময়ের ভেতরে কিছু শব্দ মুখস্থ করতে ও পুনরায় স্মরণ করতে বলা হয়। আরেকটি পরীক্ষায় তাদেরকে একটি নির্দিষ্ট সময়ে কিছু স্থানের নাম (যেমন- বিভিন্ন বর্ণ দিয়ে শুরু হয় এভাবে)- এর একটি তালিকা তৈরি করতে বলা হয়।

প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, যারা প্রতিদিন গড়ে সাড়ে তিন ঘণ্টা বা তার বেশি সময় টিভি দেখেছিল, তাদের স্মৃতিশক্তি ৮-১০ শতাংশ হ্রাস পেয়েছে। অন্যদিকে যারা এর চেয়ে কম সময় টিভি দেখেছিল, তাদের ভার্বাল স্মৃতিশক্তি ৪-৫ শতাংশ হ্রাস পেয়েছে।

গবেষক ড. ডেইজি ফ্যানকোর্ট বলেন, গত পঁচিশ বছর ধরে অনুমান করা হচ্ছে যে, শেষ বয়সে টিভি দেখার কারণে স্মৃতিশক্তি হ্রাস পায়। যদিও এ ব্যাপারে খুব একটা গুরুত্ব দেয়া হয়নি।

যেখানে টিভিকে মানুষের সাংস্কৃতিক কর্মকাণ্ডের একটি একক উপাদান হিসেবে বিবেচনা করা হয়, সেখানে এটি কীভাবে মানুষের স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলতে পারে? এ বিষয়ে গবেষকরা বলছেন, টিভি দেখার ফলে ‘জ্ঞান-সম্বন্ধীয় চাপ’ (কগনিটিভ স্ট্রেস) থেকেই মানুষের ভার্বাল স্মৃতিশক্তি প্রভাবিত হতে পারে। টিভিতে সহিংস ও উৎকণ্ঠাময় দৃশ্য দেখার কারণে যে মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া দেখা দেয়, তা থেকেই এ ধরণের চাপের উদ্ভব হয় বলে গবেষকরা মনে করেন।

এর আরেকটি কারণ হিসেবে গবেষকরা বলছেন, টিভি দেখায় বেশি সময় ব্যয় করার কারণে বয়স্করা বই পড়া, গেইম খেলা বা এ ধরণের অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ড, যা স্মৃতিশক্তি উন্নত করে তা করার সুযোগ পায় না। এ থেকে বলা যায়, টিভি দেখা সরাসরি স্মৃতিশক্তির উপর প্রভাব রাখে না। তবে এটা স্মৃতিশক্তির সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকাণ্ডকে বাঁধাগ্রস্ত করে বলে এমনটা হতে পারে।

তাই এ নিয়ে ভবিষ্যতে আরও ব্যাপক আকারে গবেষণা করা উচিত বলে মনে করেন গবেষক ফ্যানকোর্ট।

 

টাইমস/এএইচ/জিএস

Share this news on: