খেরসনে গোলাবর্ষণ নিয়ে উদ্বিগ্ন রাশিয়া

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পরিস্থিতি "কঠিন" এবং দেশটির সৈন্যরা হিমার্স রকেট ব্যবহার করে শহরের অবকাঠামো ও বাসস্থানে আঘাত হানছে৷

রুশ কমান্ডার জেনারেল সের্গেই সুরভিকিন জানিয়েছেন, "রাশিয়ান সেনাবাহিনী দেশটির জনগণের নিরাপদ স্থানান্তর নিশ্চিত করবে"। তবে শীর্ষ স্থানীয় এক কর্মকর্তার সূত্রে জানা যায় অদূর ভবিষ্যতে ইউক্রেনীয় সেনারা খেরসন শহর ও বাসিন্দাদের উপর আক্রমণ শুরু করতে পারে। 


এছাড়া রাশিয়ার আঞ্চলিক কর্মকর্তা কিরিল স্ট্রেমাসভ এক টেলিগ্রাম বার্তায় জানান, "অনুগ্রহ করে আমার কথাগুলি গুরুত্ব সহকারে নিন- আমি এ অঞ্চলের বাসিন্দাদের যত তাড়াতাড়ি সম্ভব সরিয়ে নেওয়ার কথা বলছি। তিনি আরো জানান, "ডিনিপারের পশ্চিম তীরে নদীর লোকেরা সবচেয়ে বেশি ঝুঁকিতে ছিল ; যা রাশিয়ার আঞ্চলিক গভর্নর ভ্লাদিমির সালদো দ্বারা নিশ্চিত করা হয়েছে।" ধীরে ধীরে অঞ্চলটির পশ্চিম তীরে বা কাছাকাছি চারটি শহরের বেসামরিক নাগরিকদের উচ্ছেদ করা হবে বলে জানা যায়। 

খেরসনই একমাত্র ইউক্রেনীয় আঞ্চলিক বড় শহর (রাজধানী) ; যা রাশিয়ানদের দ্বারা দখল করা হয়েছিল। গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় সেনারা শহরের কাছাকাছি অঞ্চলগুলো পুনরুদ্ধার করছে। তারা রাশিয়ান সৈন্যদের ফাঁদে ফেলার হুমকি দিয়ে ডিনিপার বরাবর ৩০ কিলোমিটার (১৯ মাইল) দক্ষিণে ঠেলে দিয়েছে৷ জেনারেল সুরোভিকিন জানান, "বিশেষ সামরিক অভিযান অঞ্চলটির পরিস্থিতি উত্তেজনাপূর্ণ করে তুলেছে।"

(বিবিসি অবলম্বনে)

Share this news on: