অতিরিক্ত চুল পড়ছে? খাদ্য তালিকা রাখুন ফলের রস ও শাক-সবজি

শীত সিজন শুরু হয়েছে। এই সময়টাতে মাথায় খুশকির প্রবণতা বৃদ্ধি পায়। আর এ কারণে চুল পড়া বেড়ে যায়। এছাড়া বর্তমান সময়ে কাজের চাপ, দূষণ, পুষ্টির ঘাটতি ইত্যাদি তো আছেই। ফলে সব মিলিয়েই চুল পড়ার সমস্যা ভয়াবহ আকার ধারণ করে। তবে চুল পড়া রোধে বাড়তি ঝামেলায় না গিয়ে ঘরোয়াভাবে বন্ধ করতে পারেন। চুল পড়া রোধে করতে সাহায্য করতে পারে ফলের রস ও শাক সবজি।  তাই দেখে নিন কোন ফলের রস, ও শাক-সবজি চুল পড়া রোধে কাজ করে।

১. পালং শাক: পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, আয়রন, পটাশিয়াম, ইত্যাদি। সঙ্গে আছে ক্যারোটেনয়েড, কপার ইত্যাদি। এগুলো আপনার চুল পড়া আটকায়। তাই পালং শাক এমনই খেতে না চাইলে মিক্সিতে ব্লেন্ড করে খেতে পারেন।

২.বিট: বিটেও আছে প্রচুর পরিমাণে আয়রন। আয়রন চুল পড়া আটকাতে সাহায্য করে। তাই চুল পড়া রোধ করতে চাইলে এই সবজির রস খান।

৩. আমলকি: আমলকিতে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি। এটা চুল পড়া কমাতে সাহায্য করে, একই সঙ্গে নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের ক্ষতি হলে সেটাও ঠিক করে।

৪. শসার রস: শসা চুলকে পুষ্টি জোগায়, এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। শসার রস খেতে চাইলে খোসা ছাড়ানো শসা, মিন্ট পাতা, জল দিয়ে একটু ব্লেন্ড করে নিন মিক্সিতে।

৫. গাজরের রস: গাজরের রস চুল পড়া আটকায়। এটা চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।

এছাড়া খেতে পারেন কমলালেবু, স্ট্রবেরির রস। এগুলোতে থাকে ভিটামিন সি, বি৯, ম্যাঙ্গানিজ, বায়োটিন, ইত্যাদি। এগুলো চুল পড়া রোধ করে চুল বৃদ্ধিতে সাহায্য করে থাকে।


Share this news on:

সর্বশেষ