জি-২০ সম্মেলনে পুতিন অংশ নিলে যোগ দেবে না ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি বলেছেন যে, ইন্দোনেশিয়ায় হতে যাওয়া আগামী গ্রুপ অব টোয়েনটি (জি-২০) সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশ্রগ্রহণ করলে যোগ দিবেন না তিনি।

বৃহস্পতিবার কিয়েভে গ্রিক প্রেসিডেন্ট ক্যাতেরিনা শাকেল্লারোপাউলোর সাথে বৈঠক শেষে জেলেনস্কি সাংবাদিকদের জানান, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো নভেম্ববরের ১৫-১৬ তারিখের জি-২০ সম্মেলনে অংশগ্রহণের জন্য তাকে আমন্ত্রণ জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমার ব্যক্তিগত এবং ইউক্রেনের অবস্থা এই যে, যদি রাশিয়া ফেডারেশনের নেতা এতে অংশগ্রহণ করে তবে ইউক্রেন তাতে অংশ নিবে না। কি হতে যাচ্ছে তা নিয়ে আমরা সামনের দিকে লক্ষ্য রাখছি।’ যদি পুতিন না বলে, তবেই তিনি এতে উপস্থিত থাকবেন বলে জানান।

বৃহস্পতাবার ইউক্রেন প্রেসিডেন্ট বলেছেন যে, তিনি উইদোদোর সাথে জি-২০ সম্মেলনের প্রস্তুতি নিয়ে টেলিফোনে কথা বলেছেন। পাশাপাশি কৃষ্ণ সাগর দিয়ে শস্য রফতানির চুক্তি নিয়েও আলোচনা করেছেন।

ইউক্রেনের উপর ১৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ করে। চলমান ৯ মাসের যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত হয়েছে, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে, ধ্বংস হয়েছে শহরের পর শহর। মস্কো এটাকে বিশেষ সামরিক অভিযান বলে ব্যাখ্যা করছে।

Share this news on: