এই ভুলগুলোর কারণে এত অ্যাসিডিটি হচ্ছে আপনার?

অ্যাসিডিটি হল খুব সাধারণ সমস্যা, যা কমবেশি সকলেরই হয়ে থাকে। গ্যাস্ট্রিক গ্রন্থিগুলির দ্বারা পাকস্থলীতে অ্যাসিডের অতিরিক্ত উদপাদনের কারণেই অ্যাসিডিটি হয়। তবে কারও কারও এই সমস্যা বেশি হয়, যার পেছনে আছে প্রতিদিনের জীবনে করে থাকা কিছু অবহেলা।

বেশি চা এবং কফি পান: অনেকেই ক্যাফেইনযুক্ত পানীয় ছাড়া থাকতে পারেন না। ঘন ঘন কার্বোনেটেড পানীয়, কফি এবং চা খাওয়া অ্যাসিড রিফ্লাক্সের ঝুঁকি বাড়াতে পারে। আপনারও যদি একটুতেই অ্যাসিডিটি হয়ে যায় তবে চা-কফিতে সাময়িক বিরতি দিতে হবে। কার্বোনেটেড পানীয়ও খাওয়া চলবে না খুব বেশি।

অনিয়মিত খাবার খাওয়ার অভ্যেস: খাবার যাতে সঠিকভাবে হজম হয় তাই পাকস্থলী হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি করে। অনিয়মিত খাওয়াদাওয়ার ফলে আপনার পেটে অ্যাসিড তৈরি হতে পারে এবং অ্যাসিড রিফ্লাক্স এবং বমি বমি ভাব হতে পারে।

ধূমপান এবং হাইফ্যাক্ত আছে এরকম খাবার খাওয়ার ফলে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্ল্যাক্স হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। একইসঙ্গে উচ্চ-ক্যালরিযুক্ত খাবার হজম হতে বেশি সময় নেয় এবং অ্যাসিডিটির কারণ হতে পারে।

খাওয়ার পরপরই ঘুমনো: খাওয়ার পরপরই কখনও শোয়া উচিত নয়। বিশেষ করে সোজা হয়ে শুয়ে থাকলে হজম হতে আরও বেশি সময় লাগে। তাই খাওয়ার অন্তত ৩ ঘণ্টা পর বিছানায় যান।

রাতে অপর্যাপ্ত ঘুম: ঘুমের অভাব পেটে অতিরিক্ত অ্যাসিড তৈরি হতে পারে, যা LES-কে বিরক্ত করে, অ্যাসিডকে খাদ্যনালীতে পৌঁছে দেয় এবং অ্যাসিড রিফ্লাক্স/GRDE-র লক্ষণ দেখা দেয়।


Share this news on: