জাতীয় সঙ্গীত না গেয়েই ম্যাচ খেললেন ইরানের খেলোয়াড়রা

নারী অধিকার আদায়ে ইরানে চলমান বিক্ষোভের প্রতি সমর্থনে বিশ্বকাপে নিজেদের উদ্বোধনী ম্যাচে জাতীয় সঙ্গীত গাওয়া থেকে বিরত রইলেন দেশটির জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা।

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সঙ্গীত বাজানোর সময় নিরব ছিলেন খেলোয়াড়রা। ইরানি অনেক ভক্ত জাতীয় সঙ্গীতের সময় চিৎকার করে ওঠেন। আবার অনেকেই ইঙ্গিতপূর্ণ প্রতিবাদ জানান।

গত মধ্য সেপ্টেম্বরে কুর্দি বংশোদ্ভুত নারী মাহসা আমিনিকে সঠিক নিয়মে হিজাব দিয়ে মাথার চুল ঢেকে না রাখার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশ গ্রেপ্তার করে। তাকে একটি বন্দিশালায় নিয়ে যাওয়ার পর তিনি অজ্ঞান হয়ে পড়েন।
হাসপাতালে নেওয়ার পর তিন দিন কোমায় থেকে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

নিরাপত্তা কর্তৃপক্ষের দাবি, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন মাহসা। এরপর থেকেই এ ঘটনায় দেশটিতে সরকারের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে ওঠে।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পরে এই বিক্ষোভকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করেছেন অনেকেই।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বিশ্বকাপ ম্যাচের শুরুতে লাইভ সম্প্রচার করা হলেও সঙ্গীত বাজানোর সময় খেলোয়াড়দের ফুটেজ সেন্সর করা হয়।

গত সেপ্টেম্বরে খেলোয়াড়রা দুটি ওয়ার্মআপ আন্তর্জাতিক ম্যাচে জাতীয় দলের ব্যাজ ঢেকে রেখে প্রতিবাদকারীদের নীরব সমর্থন জানায়। কিন্তু দোহার উদ্দেশে রওনা দেওয়ার আগে ইরানি রাজনৈতিক নেতাদের সঙ্গে খেলোয়াড়দের সাক্ষাতের তীব্র সমালোচনা করেন বিক্ষোভকারীরা।

Share this news on: