জেনে নিন ঘি-এর গুণাগুণ, জানলে আপনিও খাবেন?

শীতের রান্না ঘি ছাড়া ভাবাই যায় ন। ঘি না দিলে কিছু কিছু পদ সম্পূর্ণও হয় না। অনেকে আবার সব রান্নাতেই ঘি-এর স্বাদ পছন্দ করেন। তবে ঘি শুধু স্বাদে মন ভোলায়, তেমনটাও নয়‌। বিশেষজ্ঞরা প্রায়ই ঘি-এর পুষ্টিগুণের কথা বলে থাকেন। একাধিক পুষ্টিগুণের কারণে বেশ কিছু রোগ সারাতে ঘি খাওয়ার কথা বলা হয়।

আয়ুর্বেদ মতে, এটি ত্বক ও স্মৃতিশক্তির জন্য উপকারী। পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন বলেছেন ভারতের পুষ্টিবিদ ডা. নুপুর পাতিল।

১. শরীর গরম রাখে: ঘি অনেক উচ্চ তাপমাত্রায় বাষ্পীভূত হয়‌। তাই শীতকালে খাবারে ঘি দিলে তা শরীর গরম রাখতে সাহায্য করে।
২. পেট ভালো রাখে: বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, ঘি-এর মধ্যে রয়েছে বেশ কয়েকটি গ্যাস্ট্রিক রস। এই গ্যাস্ট্রিক রসগুলো আমাদের অন্ত্রের মধ্যেও থাকে। এদের প্রধান কাজ খাবারের কণা ভেঙে তা হজম করতে সাহায্য করা। তাই খাবারের সঙ্গে ঘি থাকলে হজমেরও সুবিধা হয়।
৩. সর্দি কাশি কমায়: আয়ুর্বেদ মতে, ঘি প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও এটি ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ঘি-এর বিশেষ গুণের জন্য সর্দি কাশির ওষুধ হিসেবে এটি নিয়মিত ব্যবহার হয়। নাসিকাগহবরে এক ফোঁটা বিশুদ্ধ ঘি ঢাললে সঙ্গে সঙ্গে সর্দি থেকে রেহাই মেলে।
৪. ত্বক আর্দ্র করে: ত্বক আর্দ্র রাখতে ঘি বিশেষ ভূমিকা নেয়। ঘি-এর মধ্যে রয়েছে কিছু প্রয়োজনীয় ফ্যাট। এই ফ্যাটগুলো ত্বকের পর্দায় প্রবেশ‌ করে ভিতর থেকে ত্বককে আর্দ্র রাখে। এছাড়াও মাথার ত্বক শুষ্ক হয়ে গেলে তাও আর্দ্র রাখে ঘি।

কীভাবে খাবেন?

রান্নায় তেলের পরিবর্তে ঘি ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ রান্নাই ঘি-এর ব্যবহারে সুস্বাদু হয়ে ওঠে।
স্যুপ বা ডাল পরিবেশনের আগে তার মধ্যে এক চামচ ঘি মিশিয়ে নিলে অপূর্ব খেতে লাগে।
বেশকিছু রান্নায় মাখন ব্যবহার হয়। মাখনের পরিবর্তে ঘি ব্যবহার করতে পারেন। এতে রান্নার স্বাদও বেশ ভালো হবে।

Share this news on: