জয় দিয়ে শুরুর আশা আজ ব্রাজিলের

রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের মনোমুগ্ধকর পারফরমেন্স দেখার জন্য গোটা দুনিয়া উন্মুখ হয়ে আছে। আজ হেক্সা অর্থাৎ ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশন শুরু করছে ব্রাজিল। শুরুর মিশনে ব্রাজিলের প্রতিপক্ষ ইউরোপের লড়াকু দল সার্বিয়া।

কাতারের দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও সার্বিয়া। ২৭ জুন মস্কোতে অনুষ্ঠিত ম্যাচে পাউলিনহো ও থিয়াগো সিলভার গোলে ২-০ ব্যবধানে জিতেছিল পেলের দেশ। বিশ্বকাপ ছাড়া আর একবারই একে অন্যের বিরুদ্ধে খেলেছে এই দুই দল। ২০১৪ সালে ওই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল ব্রাজিল। অর্থাই দুইবারের দেখায় একবারও সেলেসাওদের জাল খুঁজে পায়নি সার্বিয়ানরা।

এবারের বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপ অঞ্চলে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সার্বিয়া। সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিরুদ্ধে বাছাইয়ের শেষ ম্যাচে ৯০ মিনিটে ফরোয়ার্ড আলেক্সান্দার মিত্রোভিচের করা গোলে ২-১ ব্যবধানে জিতে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয় সার্বিয়া।

দলটির কোচ ড্রাগান স্টোকোভিচ জানিয়েছেন, ব্রাজিলের বিরুদ্ধে ছেলেরা সেরাটা দেয়ার জন্য মুখিয়ে আছে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ সাতটি ম্যাচে দাপুটে জয়ে ব্রাজিল আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামবে। এই ম্যাচগুলোতে ২৬ গোল করার পাশাপাশি তিতের দল হজম করেছে মাত্র দুই গোল। ১৯৯০ সালে স্বাধীনতা অর্জনের আগের তিন বিশ্বকাপেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে সার্বিয়ার।

এবার প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে খেলার স্বপ্ন নিয়েই কাতারে এসেছে তারা। এসব তথ্যই জানান দিচ্ছে, সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচটা ব্রাজিলের জন্য সহজ হবেনা।

ব্রাজিলের কোচ তিতে বলেন, আমরা প্রতিপক্ষ সম্পর্কে জানি। তাদের সাম্প্রতিক পারফমেন্স বেশ ভালো। আমরা আমাদের স্বাভাবিক খেলা খেলব। শিষ্যদের বলেছি চাপমুক্ত থেকে নিজের স্বাভাবিক খেলা খেলতে। বরাবরের মতো হট ফেভারিটের তকমা গায়ে লাগিয়ে বিশ্বকাপ শুরু করছে ব্রাজিল। হেক্সা মিশনে প্রত্যাশার চাপ থেকে বেরিয়ে ভারমুক্ত থেকে ভালো খেলা উপহার দিতে চায় তিতে বাহিনী।

২০ বছর বিশ্বচ্যাম্পিয়ন হতে পারেনি ব্রাজিল। বিশ্ব র্যা ঙ্কিংয়ের এক নম্বর দল হিসেবে এবার কাতারে শিরোপা পুনরুদ্ধার করাই একমাত্র লক্ষ্য ব্রাজিলের।

অ্যান্টনি, গুইমারায়েস ও অ্যালেক্স টেলাস সামান্য চোট সমস্যায় থাকলেও তা কাটিয়ে উঠেছেন। ৪-১-৪-১ অথবা ৪-২-৩-১ ফর্মেশনের যে কোনো একটিতে খেলতে পারে ব্রাজিল। অধিনায়ক থিয়াগো সিলভার সঙ্গে রক্ষণভাগের তিন পজিশনে থাকবেন ডানিলো, মারকুইনহোস ও অ্যালেক্স সান্দ্রো। লিভারপুলের তারকা গোলরক্ষক অ্যালিসন বেকার সামলাবেন গোলপোস্ট। কাসেমিরো ও লুকাস পাকুয়েটা সেন্টার মিডফিল্ডে খেলার দৌড়ে এগিয়ে আছেন। সামনে নেতৃত্ব দিবেন দলের প্রাণভোমরা নেইমার।

Share this news on: