শীতে চুলের ক্ষতি এড়াতে, এই কাজগুলো করবেন না!

শীতের সময় ত্বক ও শরীরের বাড়তি যত্ন নিতে হয়। এই সময় শুষ্ক আবহাওয়ার কারণে যেমন ত্বক শুষ্ক হয়, তেমন চুলও শুষ্ক হতে পারে। মাথায় এই সময় খুসকিও দেখা দেয়। এ ছাড়া চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়া, চুল পড়ে যাওয়া, চুল পাতলা হয়ে যাওয়ার মতো সমস্যাও তৈরি হয়। বিশেষজ্ঞদের মতে, সবসময় শ্যাম্পু বা কন্ডিশনার দিয়েই এই সমস্যাগুলোর সমাধান করা যায় না। বরং চুলের ক্ষতি আটকাতে কয়েকটি অভ্যাস মেনে চলা জরুরি।

১. ডায়েটে জল ও ভালো ফ্যাট: শীতের সময় আমাদের জল খাওয়া অনেকটা কমে যায়। এর ফলে চুলের আর্দ্রতা কমতে থাকে। শীতে জল খাওয়া একেবারেই কমানো যাবে না। পাশাপাশি ডায়েটে বাদাম, কাঠবাদাম, ঘি ইত্যাদি ফ্যাট জাতীয় খাবারও ডায়েটে রাখা জরুরি। এগুলোতে শরীরের প্রয়োজনীয় ফ্যাট থাকে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। একইসঙ্গে চুলে পুষ্টি জোগায়।

২. গরম জল দিয়ে স্নান: ঠান্ডা জলের বদলে এই সময় সবাই গরম জলে স্নান করেন। তবে গরম জল মাথায় দিলে চুল আরও শুষ্ক হয়ে যায়। এর বদলে হালকা গরম জল বা সাধারণ ঘরের তাপমাত্রার জল দিয়ে মাথা ধোয়া উচিত।

৩. কন্ডিশনার ও তেল: শীতের সময় এই দুটো জিনিস ব্যবহার করা নিয়ে সতর্ক থাকতে হবে। সিরামের মতো ব্যবহার করা যায় এমন কন্ডিশনার ও চুলের তেলই ব্যবহার করা ভালো। চুলের ডগা ফাটা এড়ানোর জন্য সামান্য তেল চুলের উপরের অংশে ব্যবহার করলেই যথেষ্ট।

৪. ভেজা চুলে বেরোনো: ভেজা চুল শীতকালে শুকোতে যথেষ্ট সময় নেয়। এদিকে হাতে সময় বেশ কম। এই কারণে অনেকেই ভেজা চুলে বাইরে বেরিয়ে পড়েন। তবে এটি একেবারেই ঠিক নয়। এর থেকে চুলের গোড়া ভেঙে যাওয়া, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা বেড়ে যায়। চুল সম্পূর্ণ শুকিয়ে তবেই বাইরে বেরোনো‌ উচিত।

এ সময় প্রচুর পরিমাণে জল খাওয়া জরুরি। এ ছাড়া চুলের যত্ন নিতে বেশিবার চুল ধোয়া ঠিক নয়। এতে চুল আরও শুষ্ক হয়ে যায়।

Share this news on: