শসার খোসা ফেলে দেবেন না, দেখুন কি কাজে লাগে!

খাবারের পাশে সালাদ হিসেবে সবচেয়ে পরিচিত হল শসা, পেঁয়াজ ও টমেটো। অনেকে নিয়মিত এই সালাদ খেতে পছন্দ করেন। একাধিক পুষ্টিগুণের জন্য চিকিৎসকরাও সালাদ খাওয়ার পরামর্শ দেন। যেমন শসার মধ্যে প্রচুর পরিমাণে পানি থাকে। এটি নিয়মিত খেলে শরীরে পানির ভারসাম্য ঠিক থাকে। এছাড়াও এটি কোষ্ঠকাঠিন্য সারাতে সাহায্য করে।‌ শসার মধ্যে থাকা ভিটামিন কে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। একইসঙ্গে হাড়ের স্বাস্থ্য ভালো রাখে।

এছাড়াও শশায় থাকে ভিটামিন এ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি চোখের দৃষ্টিও ভালো রাখে। প্রজননক্ষমতা বাড়াতেও মুখ্য ভূমিকা নেয়। শুধু সবজিরই গুণ আছে তা নয়। এর খোসাও সমানভাবে উপকারী। অনেকেই শসা খোসা ছাড়িয়ে তা ফেলে দেন। এটি রেখে দিলে বাড়ির অনেক কাজে আসতে পারে। 

শসার খোসা: শসার খোসা গাছের সার হিসেবে কাজ করে। এটি মাটিতে মিশে গিয়ে মাটির উর্বরতা বাড়িয়ে দেয়। ফলে গাছও তাড়াতাড়ি বেড়ে ওঠে। শসার খোসা ছাড়ানোর পর সেগুলো টুকরো টুকরো করে মাটিতে ছড়িয়ে দিতে হবে। গাছে পোকামাকড় হওয়ার সমস্যা থাকলে পোকামাকড়ও দূরে থাকে। অ্যালকালয়েড হিসেবে কাজ করে বলে কোনও ব্যাকটেরিয়া গাছে আক্রমণ করতে পারে না।

শসার খোসার পানি: শসার পানিও গাছের জন্য উপকারী। খোসা ছাড়িয়ে একটি পানি ভরা বোতলে এটি ৫ দিন ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে নিতে হবে। ছেঁকে নেওয়া জলে পটাশিয়াম ও ফসফরাস থাকে। গাছের বৃদ্ধির জন্য এই দুটি উপাদানই যথেষ্ট উপকারী‌। গাছের গোড়ায় নিয়মিত এই পানি দিলে কদিনেই সুফল পাওয়া সম্ভব।

শসার খোসার ছাই: শসার খোসার ছাই গাছের বেড়ে ওঠায় সাহায্য করে। প্রথমে খোসাগুলো শুকিয়ে নিতে হবে। এরপর শুকনো খোসাগুলো পুড়িয়ে ফেলতে হবে। পোড়ার পর ছাই একজায়গায় জড়ো করে গাছের গোড়ার মাটির সঙ্গে যত্ন করে মিশিয়ে দিন। এর ফলে মাটি উর্বর হবে। কিছুদিনেই গাছের বৃদ্ধি চোখে পড়বে।

Share this news on: