শীতে বাড়িতে সরিষার তেল কেন রাখবেন? জেনে নিন

সরিষার তেলে নানা ধরনের গুণ আছে। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, শীতে সরিষার তেল নানা ধরনের কাজে লাগতে পারে। জেনে নিন, সেগুলি কী কী।

ঠান্ডা লাগে কম: শীতে ঠান্ডায় খুব কষ্ট পান? তাহলে অবশ্যই সরিষার তেলের মালিশ করুন। এতে ঠান্ডা কম লাগে। তার চেয়েও বড় কথা, পেশি মজবুত হয় এর ফলে।

রক্ত সঞ্চালন ভালো হয়: শীতকালে সরিষার তেল দিয়ে মালিশ করলে গোটা শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। এতে নানা ধরনের রোগের প্রতিরোধ শক্তি বাড়ে। শীতে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। সেই আশঙ্কা কমানো যায় এতে।

দাঁতের জন্য ভালো: শীতে সরিষার তেল দিয়ে দাঁত মাজুন। বা সরিষার তেল দিয়ে অয়েল পেলিং করুন। শীতে ঠান্ডা লেগে অনেকের দাঁতে ব্যথা হয়। সেই সমস্যা কমাতে পারে এই অভ্যাস।

চুলের জন্য ভালো: সরিষার তেলে অলিক অ্যাসিড এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলি চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত কাজের। এতে চুলের পুষ্টি হয় এবং শীতকালে চুল পড়ার আশঙ্কা কমে।

শক্তি বৃদ্ধি করে: শীতে কোনও শক্তি পাচ্ছে না? সারা দিন ঝিমুনি লাগছে? তাহলে অবশ্যই সরিষার তেলের মালিশ করতে পারেন। তাতে এই ক্লান্তি কাটতে পারে।

গাঁটের ব্যথা কমায়: শীতে গাঁটে গাঁটে ব্যথা হয় অনেকের। বাতের ব্যথাও বাড়তে পারে এই সময়ে। এই সব ব্যথার অনেকগুলিই কেটে যেতে পারে সরিষার তেলের মালিশে।

খিদে বাড়ায়: আপনার কি খিদে কমে যাচ্ছে? কোনও কিছুই খেতে ইচ্ছা করছে না? তাহলেও সরিষার তেল দিয়ে মালিশ করুন। এতে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে, শক্তির মাত্রা বাড়ে। তাতে বাড়তে পারে খিদেও।

ত্বকের জন্য ভালো: সব চেয়ে বড় কথা, ত্বকের জন্য সরিষার তেল দারুণ উপকারি। যাঁদের শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায়, তাঁরা অবশ্যই এই তেলের মালিশ করুন। তাতে সমস্যা কমবে।

Share this news on: