ডায়েট করবেন, জেনে নিন কীভাবে?

ডায়েট মানেই খাওয়াদাওয়া কমিয়ে দেওয়া, এমনটাই অনেকে ভাবেন।‌ ডায়েটের সময় হাজার একটা বারণ থাকে। সেসবই অনেকে মেনে চলেন। তবে খেয়েদেয়েও ডায়েট করা যায়। আসলে খাওয়াদাওয়ার অভ্যাসে কিছু পরিবর্তন আনলেই ওজন কমানো যায়। আলাদা করে ডায়েট না করলেও চলে।

নানারকম খাবার: খাবারের মধ্যে বিভিন্ন ধরনের খাবার থাকা উচিত। ফলমূল হোক বা শাকসবজি, বাদাম হোক মাছ মাংস খাবারে বৈচিত্র্য আনা জরুরি। এতে শরীরে সবরকম পুষ্টি উপাদানের জোগান সঠিক থাকে।

মরশুমি খাবার: নানারকম খাবারের পাশাপাশি মরশুমি খাবার খাওয়া ডায়েটের জন্য ভালো। মরশুমি খাবার যেমন শীতে বিভিন্ন ফল ও শাকসবজি প্রচুর পরিমাণে পুষ্টিগুণে সমৃদ্ধ হয়। অন্যদিকে প্রক্রিয়াজাত খাবার অনেকদিন আড়তে থাকার পর সেখান থেকে বাজারে আসে। এই ধরনের খাবারের পুষ্টিগুণ কম হয়। ওজনও বাড়তে পারে।

ধীরে ধীরে মন দিয়ে খাওয়া: খাওয়ার পময় অন্যদিকে মন দেওয়া, অন্য কিছু চিন্তা করা, প্রায়ই এমনটা হয়। এতে শেষ পর্যন্ত মন দিয়ে খাওয়া হয় না। ফলে খিদে থেকে যায়। সেই থেকে বারবার খাওয়ার ইচ্ছে জাগে। খাবার মন দিয়ে খেলে এমনটা হয় না‌।

ডায়েটের নামে অভুক্ত থাকা অনুচিত: অনেকেই ডায়েট করে তাড়াতাড়ি ওজন কমাতে চান। এর জন্য খাওয়াদাওয়া একেবারেই বন্ধ করে দেন। ভীষণ খিদে পেলেও নিজেকে একরকম শাস্তি দেন। খাবার খান না। বিশেষজ্ঞদের মতে, এমন করলে ওজন তো কমেই না। বরং শরীর খারাপ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

খাওয়ার পরিকল্পনা করা: কখন কতটা খাবার খাওয়া হবে, সেই পরিকল্পনা আগে থেকেই ছকে নেওয়া উচিত। এতে খাওয়াদাওয়া সঠিক সময়ে হয়। অনিয়মিত খাওয়াদাওয়া হলেই ওজন বাড়তে থাকে।

Share this news on: