বুক জ্বালাপোড়া করা অ্যাসিডিটি কমায় এই ৪ পানীয়!

ডিসেম্বর মানেই বিয়েবাড়ি বা পার্টি। এমন অবস্থায় অনিয়মের কারণে অনেক সময়তেই অ্যাসিডিটি ও বুকজ্বালার মতো সমস্যা হয়ে থাকে। আপনিও যদি ঘনঘন এই সমস্যায় কষ্ট পান তাহলে এই পানীয়গুলি খেতে পারেন। যা আপনাকে নিমেষে উপসম দেবে। সঙ্গে আরেক ভালো ব্যাপার হল এগুলির কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

তাই চলুন জেনে নেওয়া যাক, কীভাবে অ্যাসিডিটি ও বুকজ্বালা দূর করতে ঘরোয়া পানীয় তৈরি করবেন--

জিরা পানি: পেটের জ্বালাপোড়া তাৎক্ষণিকভাবে শান্ত করতে জিরা পানি খুবই উপকারী। জিরাতে উপস্থিত ফাইবার এবং মিনারেল হজম প্রক্রিয়া উন্নত করে। সঙ্গে তা আপনার মেটাবলিজম ঠিক রাখে এবং পেটের ব্যথা থেকেও আরাম দেয়। এই পানীয় তৈরি করতে ২ চামচ জিরে ২ কাপ পানিতে মিনিট দশেক ফোটান। এবার তা উষ্ণ অবস্থায় পান করুন।

মৌরির পানি- পেট জ্বালাপোড়া, ডায়রিয়ার মতো সমস্যা দূর করার পাশাপাশি রক্ত পরিষ্কার ও ওজন কমাতেও মৌরি বেশ সহায়ক। এই জন্য মৌরির কিছু বীজ কাঁচা বা ভাজা উভয়ভাবেই খেতে পারেন মুখশুদ্ধি হিসেবে। এছাড়া সকালে উঠে খালি পেটেও মৌরি পানি খেতে পারেন আগেরদিনের খআবার হজম করতে। সারা রাত ১ কাপ পানিতে ১ চামচ মৌরি ভিজিয়ে রাখুন। এবার সকালে সেই পানি মৌরি সমেত একটু ফুটিয়ে ছেঁকে নিয়ে পান করুন। ততক্ষণাৎ অ্যাসিডিটি দূর করতে চাইলে ১ চামচ মৌরি চিবিয়ে ১ গ্লাস গরম পানি পান করে নিন।

আদা চা- আদার মধ্যে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান শরীরে অ্যাসিডিটির জন্য দায়ী ব্যাকটেরিয়া মেরে ফেলতে উপকারী। এই পানীয়টি তৈরি করতে আদা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। পানিতের রং পরিবর্তন হলে তাতে মধু মিশিয়ে পান করুন। চাইলে আদা পানিতে ফুটিয়ে নিয়েও পান করতে পারেন। আদা খেলে গলা ব্যথাও ভালো হয়। শীতকালে প্রতিদিন আদা চা পান করতে পারেন।

অ্যালোভেরা জুস - অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে পেটের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এর রস পান করলে একজন ব্যক্তি পেটের জ্বালা এবং ব্যথা উভয়ই থেকে মুক্তি পায়। আপনি যদি অ্যালোভেরার স্বাদ পছন্দ না করেন তবে আপনি সেটা নারকেল পানি দিয়েও পান করতে পারেন।

Share this news on: