এই ৫ খাবার যত খুশি খান, বাড়বে না ওজন!

অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে একাধিক দীর্ঘমেয়াদি রোগ। এখন অনেকেই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চাইছেন। মেদহীন শরীর পেতে আমরা কত কিছুই না করি। নানা শারীরিক কসরত, নিয়মিত ডায়েট, হাঁটাহাঁটি সবই। কিন্তু এত খেটেও যদি চাহিদা মতো ফল না পাওয়া যায়, তবে তো হতাশা আসবেই। মেটাবলিজম বাড়িয়ে ওজন কমানোর এবং শরীরের অতিরিক্ত চর্বি থেকে মুক্তি পাওয়ার অনেক উপায় রয়েছে। আপনি নিয়মিত শরীরচর্চা করতে পারেন, স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে পারেন।
কিছু নির্দিষ্ট খাবার রয়েছে, যা শরীরের অতিরিক্ত চর্বি কমাতে পারে। তাহলে দেখে নিন খাবারগুলো

মুগ ডাল
মুগ ডালে প্রচুর পরিমাণে ভিটামিন A, B, C, এবং E ছাড়াও ক্যালসিয়াম, আয়রন এবং পটাসিয়াম-সহ বেশ কিছু খনিজ উপাদান রয়েছে। এতে খুব কম ফ্যাটও থাকে। প্রচুর প্রোটিন এবং ফাইবারও রয়েছে এই ডালে। ওজন কমাতে দারুণ কার্যকরী মুগ ডাল।

কাঁচা লঙ্কা
কাঁচা লঙ্কা ওজন কমাতে সাহায্য করে। ক্যাপসাইসিন এক ধরনের থার্মোজেনিক পদার্থ, যা কাঁচা লঙ্কায় থাকে। কাঁচা লঙ্কার এই উপাদান বিপাক বৃদ্ধি করে এবং বিপাকীয় হার বাড়িয়ে চর্বি পোড়াতে সাহায্য করে।

এলাচ
এলাচকে "মশলার রানি" বলা হয়। এটি একটি থার্মোজেনিক উদ্ভিদ, যা শরীরের তাপমাত্রা বাড়িয়ে বিপাকের গতি বৃদ্ধি করে। এলাচ আমাদের শরীরে অন্যান্য খাবার দ্রুত হজম হতে সাহায্য

কারি পাতা
কারি পাতা শরীরে জমে থাকা ফ্যাটের পরিমাণ কমায়। শরীর থেকে টক্সিন ও ফ্যাট অপসারণ করে। কারি পাতা ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রাও কমায়। তাই, অতিরিক্ত ওজন কমাতে কারি পাতা খান।

গ্রিন টি
গ্রিন টি মেটাবলিজম বাড়িয়ে দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এটি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে এবং অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার উৎস। গ্রিন টি-তে ক্ষুধা দমনকারী উপাদান রয়েছে, যার ফলে খিদে কম পায়।

Share this news on: