এ বছর ১৫ লাখ লোক বিদেশ পাঠানোর পরিকল্পনা: মন্ত্রী

২০২৩ সালে নতুন করে আরও ১৫ লাখ লোক বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে সরকার বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

শুক্রবার সিলেট নগরীর মির্জাজাঙ্গালস্থ একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে শিক্ষা প্রকৌশল অধিদফতর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি সিলেট, চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, চলতি বছর নতুন করে ১৫ লাখ লোক বিদেশে পাঠানোর প্রত্যাশা করছে সরকার। আমাদের শ্রম বাজার সম্প্রসারিত হচ্ছে। এতে প্রবাসীদের আয় বাড়বে, চীনে বড় শ্রম বাজার সৃষ্টি হচ্ছে। এছাড়া রোমানিয়া, গ্রিস, ইটালিতে এখন অনেক লোক যাচ্ছে। লিবিয়াতেও লোক পাঠানোর চেষ্টা চলছে।

মন্ত্রী দক্ষতা অর্জন করে ও নিয়ম মেনে বিদেশে যাওয়ার জন্য আহ্বান জানিয়ে বলেন, আমাদের দেশের লোকেরা বিদেশে যে কাজে যায় সেখানে গিয়ে তা ছেড়ে দেয়। এতে করে দেশের সম্মান ক্ষুন্ন হয়।

তিনি প্রবাসীদের রেমিটেন্স প্রসঙ্গে বলেন, আগামী জুন মাসের মধ্যে রেমিটেন্স আগের বছরের সমপরিমাণ অর্থাৎ ২২ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। ২০২০-২১ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে রেমিটেন্স কমে যাওয়া প্রসঙ্গে ইমরান আহমদ বলেন, ওই সময় করোনার কারণে অনেকে সবকিছু গুটিয়ে দেশে ফিরে এসেছিলেন। এছাড়া যারা বিদেশে ছিলেন তাদের কোন কাজকর্ম না থাকার কারণে রেমিটেন্সেরও পরিমাণ কমে যায়। এখন আবারও প্রবাসীরা বিভিন্ন দেশে তাদের পুরনো কর্মস্থলে ফিরে যাচ্ছেন। তারা গিয়ে রেমিটেন্স পাঠানো শুরু করলে সবকিছু ঠিক হয়ে যাবে।

মন্ত্রী ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দশ্যে বলেন, দেশের সামগ্রিক উন্নয়নে ডিপ্লোমা প্রকৌশলীরা কাজের ফাউন্ডেশন তৈরি করেন। অবকাঠামো উন্নয়নের মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে। দেশের স্বাধীনতার জন্য ৩০ লাখ লোক রক্ত দিয়েছেন। আমরা ৩০ লাখ লোকের রক্ত ঋণের ওপর দাঁড়িয়ে আছি, আমাদেরকে কাজের মাধ্যমে রক্তের এই ঋণ পরিশোধ করতে হবে। দেশকে আরও এগিয়ে নিতে তিনি শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে সবাইকে একযোগে কাজ করারও আহবান জানান।

Share this news on: