ব্রাজিল-আর্জেন্টিনার অভিন্ন মুদ্রা চালুর চেষ্টা

সাধারণ মুদ্রার উন্নয়নসহ বৃহত্তর অর্থনৈতিক একীভূতকরণের লক্ষ্যে কাজ করছে ব্রাজিল এবং আর্জেন্টিনা। সেই লক্ষ্যে একটি যৌথ নিবন্ধে অভিন্ন মুদ্রা চালু করার প্রস্তাব দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভা এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

আর্জেন্টিনার ওয়েবসাইট পারফিলে প্রকাশিত সেই যৌথ নিবন্ধে বলা হয়, বিনিময়ের প্রতিবন্ধকতা দূর করে নীতিগুলোকে সহজ ও আধুনিকীকরণ করতে স্থানীয় মুদ্রার ব্যবহারকে আমরা উৎসাহ দিতে চাই।

যৌথ নিবন্ধে আরও বলা হয়, আমরা একটি অভিন্ন দক্ষিণ আমেরিকান মুদ্রা নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছি, যা আর্থিক এবং বাণিজ্যিক লেনদেনের জন্য ব্যবহার করা যেতে পারে। এতে আমাদের খরচ এবং বাহ্যিক দুর্বলতা কমতে পারে।

গত বছর ব্রাজিলের বর্তমান অর্থমন্ত্রী ফার্নান্দো হাদ্দাদ এবং তার নির্বাহী সচিব গ্যাব্রিয়েল গালিপোলোর লেখা একটি নিবন্ধেই মূলত অভিন্ন মুদ্রার ধারণাটি উত্থাপিত হয়। পরবর্তীতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময়েও লুলা ডা সিলভা এই ধারণার কথা উল্লেখ করেন।

দক্ষিণ আমেরিকায় ব্রাজিলের প্রধান ও সর্ববৃহৎ ব্যবসায়িক অংশীদার আর্জেন্টিনা। এ কারণে ঐতিহ্য বজায় রেখে নিজের প্রথম আন্তর্জাতিক সফরের জন্য প্রতিবেশী আর্জেন্টিনাকে বেছে নেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভা।

লুলার ওই সফরটিকে ল্যাটিন আমেরিকান অ্যান্ড ক্যারিবিয়ান স্টেটস (সিইএলএসি) গোষ্ঠীতে ব্রাজিলের প্রত্যাবর্তন হিসেবে চিহ্নিত করে আর্জেন্টিনা। কিউবা এবং ভেনিজুয়েলার উপস্থিতির কারণে আঞ্চলিক ওই গোষ্ঠীতে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ২০১৯ সালে তার নির্দেশে ব্রাজিল ওই গোষ্ঠী থেকে বেরিয়ে যায়।

ADVERTISEMEN

Share this news on: