শত কোটি টাকার কেনাবেচা সেরে পর্দা নামলো বাণিজ্য মেলার

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৭তম আসরে প্রায় ১০০ কোটি টাকার কেনাবেচা হয়েছে। মাসব্যাপী চলা এই মেলা মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে শেষ হয়।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার সমাপনী অনুষ্ঠানে টিপু মুনশি বলেন, এবারের বাণিজ্যমেলায় প্রায় ৩০-৩৫ লাখ দর্শনার্থীর উপস্থিতি ছিল, যা গত বছরের তুলনায় ৩৭% বেশি। এছাড়া, এ বছরের বাণিজ্যমেলার কারণে প্রায় ৩০০ কোটি টাকার মতো রপ্তানি অর্ডার এসেছে বলেও জানান মন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর আয়োজনে পূর্বাচলে স্থায়ী মেলা কমপ্লেক্সের ঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি বলেন, রপ্তানি বাড়াতে বাণিজ্যমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত বছর ৫১ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানির পরিমাণ ছিল ৬১ বিলিয়ন ডলার।

বাণিজ্যমেলায় অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ১০টি প্যাভিলিয়ন ও স্টলকে প্রথম পুরস্কার, ১৩টি প্যাভিলিয়ন ও স্টলকে দ্বিতীয় এবং বিভিন্ন ক্যাটাগরিতে ১১টি প্যাভিলিয়ন ও স্টলকে তৃতীয় পুরস্কার দেওয়া হয়।

এছাড়া, সেরা নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে চারটি, সেরা ইলেকট্রনিক পণ্য প্রস্তুতকারক তিনটি, সেরা আসবাবপত্র প্রস্তুতকারক বা রপ্তানিকারক চারটি এবং উদ্ভাবনী পণ্য প্রস্তুতকারক বা বিক্রেতা বিভাগে দুটি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়।

Share this news on: