ভারতের আদালতে ছাড়পত্র পেল ফারাজ

ভারতের আদালতে ছাড়পত্র পেল ঢাকার হলি আর্টিজান হামলা নিয়ে তৈরি আলোচিত সিনেমা 'ফারাজ'। এর মুক্তি স্থগিতের আবেদনে দেওয়া রায়ে দিল্লি হাইকোর্ট বলেছে, ছবিটি আটকে দিলে শিল্পীর স্বাধীনতা খর্ব হয়। তবে এর শুরুতেই জানাতে হবে চলচ্চিত্রটির কাহিনি ও সব চরিত্র কাল্পনিক।

২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানে হোলি আর্টিজান রেস্তোরাঁয় হামলায় চালায় জঙ্গিরা। রাতভর বন্দিদশায় হত্যা করা হয় দেশ-বিদেশের ২২ নাগরিককে।

ভয়াবহ সেই ঘটনা নিয়ে মুম্বাইয়ের পরিচালক হংসল মেহতা নির্মাণ করেছেন 'ফারাজ'। তরুণেরা কীভাবে জঙ্গি তৎপরতায় জড়িয়ে পড়েন, তা আবিষ্কারের চেষ্টা করা হয়েছে এই ছবিতে। আর ফারাজ চরিত্রটি তৈরি করা হয়েছে সহিংসতার বিরুদ্ধে দাঁড়ানোর অসম সাহস ও মানবতার প্রতীক হিসেবে।

তবে এই ছবিটি মুক্তিতে বাধ সাধেন ওই হামলায় প্রাণ দেয়া অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। তার অভিযোগ, ভয়াবহ সেই ঘটনায় চিত্রায়ণ করা হয়েছে অনুমতি না নিয়েই। আর চিত্রনাট্যে ফারাজকে যে গল্পের মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে তার সত্যতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

সে কারণেই ছবিটির মুক্তি স্থগিত চেয়ে ভারতের আদালতে আবেদন করেছিলেন রুবা আহমেদ। তবে, শিল্পীর স্বাধীনতা খর্ব করতে আপত্তি জানিয়ে সেই আবেদন খারিজ করেছে দিল্লি হাইকোর্ট।

তবে মুক্তির শর্ত হিসেবে রায়ে বলা হয়েছে, সিনেমার শুরুতেই জানাতে হবে ছবিতে কাহিনি ও চরিত্ররা কাল্পনিক।

Share this news on: