হাতুরুসিংহ কী কড়া হেড মাস্টার,কী বললেন সুজন?

প্রধান কোচ কে হচ্ছেন হাতুরুসিংহ নাকি শ্রীরাম? এমন প্রশ্নের অবসান হয়েছে সাপ্তাহ খানেক আগেই তবে এই আলোচনার রেশ যেন কাটছেই না। দ্বিতীয় মেয়াদে হাতুরুসিংহ বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ হলে কেমন হতে পারে ? এমন প্রশ্ন এখন ক্রিকেট পাড়ায় ঘুরপাক খাচ্ছে ? 

আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি ) খুলনা টাইগার্সের অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর ও খুলনা টাইগার্সের কোচ খালেদ মাহমুদ সুজন। কথা বলেছেন এবারের বিপিএলে তার দল খুলনা টাইগার্সের তলানিতে যাওয়া নিয়ে,তবে সাংবাদিকদের আগ্রহ ছিল নতুন কোচ হাতুরুসিংহকে নিয়ে। তিনি মন খুলে দিলেন সাংবাদিকদের সব প্রশ্নের উত্তর। 

খালেদ মাহমুদ সুজন বলেন,' আমরা সবসময় শুনি তাকে কড়া হেডমাস্টার বলা হয়,কিন্তু ওই ধরনের কড়া নয়। ও যে টা আসলে আমি পার্সোনালি কি চাই, আমার পিছে কথা না বলে সামনে বলে এটাই তো ভালো মানুষের লক্ষণ। হাতু ভালো মানুষ, যা বলে সামনেই বলে, পিছনে কিছু বলে না। পিছে না বলে "একটা খেলোয়াড়কে যদি সামনে বলে তোমার থেকে এটা চাই বা তোমাকে এটা করতে হবে" এটাতে আমি খারাপ তো দেখি না। এতে সে কড়া হেডমাস্টার হলে তাই। কিন্তু আমি মনে করি আমি অনেক কোচের সাথে কাজ করেছি বাংলাদেশে যারা সামনে একরকম পিছে অন্যরকম কথা বলেন। আমার হাতুরুকে দারুণ লাগে ও সাকিব বা তামিম ডেফিনেটলি তাদের সম্মান করে। বড় খেলোয়াড় আমার সিনিয়র খেলোয়াড়। কিন্তু সে টিমের মধ্যে ডেফিনেশন তৈরি করে না। সে মনে করে টিমে একজন জুনিয়র যে সম্মান পাবে সিনিয়র সেটাই পাবে।"

সুজন আরও বলেন,' হাতুরুর সাথে আমার একটা ভালো সম্পর্ক ছিল। আমার সাথে ইতিমধ্যে ফোনে কথা হয়েছে। এ ব্যাপারটা নিয়ে বেশ বিস্তারিত আলাপ হয়েছে। সে এ বিষয়ে খুবই পজিটিভ। ও চায় একটা বড় টিম ম্যানেজমেন্ট,কোচিং স্টাফ থাকুক। লোকালদের নিয়ে টিম যখন বাইরে চলে যাবে কারণ ও জানে এই সমস্যা নিয়ে। এই ব্যাপারটা আমাকে খুব ইন্টারেস্ট করেছে যে কিভাবে আমরা উন্নতি করতে পারি। 

ও আসুক এ ব্যাপার নিয়ে আমরা কথা বলবো। শ্যাডো বলতে ন্যাশনাল টিমকে অ্যাসিস্ট করতে পারে আমরা বেশ কয়েকজন এরকম কোচকে ন্যাশনাল টিমের সাথে রাখতে চাই ! বাংলাদেশ যখন বাইরে যাবে তখন তো ২৫জনকে নিয়ে বাইরে যেতে পারবে না। যখন টেস্ট খেলতে যাবে তখন ওয়ানডে টিমের সাথে কারা কাজ করবে। এক একজনের সাথে সাথে কাজ করে আমরা ওই রোটেশন চাই না আমরা চাই একটা ফিক্সড, সেটা হাতুরুর অ্যাসিস্ট থাকবে কে ব্যাটিং কোচের দায়িত্বে থাকবে৷ কোনো ক্রিকেটারের আলাদা কোনো কাজ আছে কিনা, ফাস্ট বোলারদের নিয়ে কী করতে হবে, ও আসলে এগুলো কথা হবে। আমি মনে করি এ ব্যাপারে আমরা এবার সফল হবো ইনশাআল্লাহ।"

Share this news on: