ঢাকা-সিলেট চার লেনের ৩৪ কিলোমিটারের কাজ পেল প্রাণ ও মীর আক্তার

ঢাকা-সিলেট মহাসড়ক চারলেন প্রকল্পের একটি প্যাকেজের কাজ পেয়েছে প্রাণ গ্রুপের পিডিএল। চীনের সঙ্গে যৌথ উদ্যোগে প্রায় ১৯ কিলোমিটার সড়ক নির্মাণ করবে তারা। এর মধ্যে কালভার্ট সেতু বাস-বে সার্ভিস লেন ড্রেন ও ফুটওভারব্রিজ রয়েছে। দেশীয় আরেকটি প্রতিষ্ঠান মীর আক্তারের সঙ্গে যৌথভাবে চীনের আরেকটি প্রতিষ্ঠান আর ও ১৫ কিলোমিটার সড়ক নির্মাণ করবে।


আজ বুধবার ঢাকায় একটি হোটেলে প্রতিষ্ঠান দুটির সঙ্গে পৃথক চুক্তি স্বাক্ষর করে সওজ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন সেতু মন্ত্র ওবায়দুল কাদের বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মাহবুব আলী উপস্থিত ছিলেন।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নিয়োগ করা এই দুই প্রতিষ্ঠান আগামী মার্চ মাসে মহাসড়ক সম্প্রসারণের ভৌত কাজ শুরু করবে।

সড়ক পথে ঢাকা-সিলেটের দূরত্ব ২১০ কিলোমিটার। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ছয়টি প্যাকেজের আওতায় এই মহাসড়কটি দুই লেন থেকে চার লেনে উন্নীত করা হবে। এর জন্য মোট খরচ ধরা হয়েছে ১৬ হাজার ৯১৮ কোটি ৫৯ লাখ টাকা।

এর আগে গত সেপ্টেম্বরে প্রথম প্যাকেজের জন্য দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ করে সরকার। এরপর গেল বছরের অক্টোবরে চীনের লংজিয়ান রোড অ্যান্ড ব্রিজ কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের যৌথ উদ্যোগে কাঁচপুর মোড় থেকে চানপাড়া বাসস্ট্যান্ড পর্যন্ত ১৮ কিলোমিটার অংশের আরেকটি চুক্তি স্বাক্ষর করা হয়। এ নিয়ে তিন চুক্তিতে ছয়টি লটের স্বাক্ষর হল।

তৃতীয় এই চুক্তি ৫ নম্বর লটের রয়েছে মহাসড়কের সরাইল ইন্টার সেকশন থেকে বুধন্তী বাস স্ট্যান্ড পর্যন্ত ১৫ দশমিক ৭ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট, ১১টি কালভার্ট ১১ টি সেতু একটি ওভারপাস বাসবে সার্ভিস লাইনের রিজিট পেবম্যান্ট, দুটি ফুটওভার ব্রিজ। 
লটের ছয় নম্বর লটে রয়েছে বুধন্তী বাস স্ট্যান্ড থেকে এস এম স্পিনিং মিল পর্যন্ত ১৯ কিলোমিটার ফ্লেক্সিবল পেমেন্ট ২৫টি কালভার্ট ৭ টি সেতু ড্রেন বাস বে ও সার্ভিস লাইনে রিজিট এবং দুটি ফুটওভার ব্রিজ।



Share this news on: