ভারতের বাইরে ‘পাঠান’-এর যত রেকর্ড

বড় পর্দায় “পাঠান” সিনেমা মুক্তির ১৩ দিন হয়ে গেছে। কিন্তু বক্স অফিসে অ্যাকশনধর্মী এ চলচ্চিত্রটির জয়যাত্রা চলছে তো চলছেই। মুক্তির প্রথম দিন থেকেই একের পর এক রেকর্ড গুঁড়িয়ে দিয়ে বলিউড ইতিহাসেই ধরাছোঁয়ার বাইরে গিয়ে আলাদা জায়গা করে নিচ্ছে সিনেমাটি।
ভারতে তো বটেই, বিশ্বব্যাপী সর্বত্রই সাফল্যের দেখা পেয়েছে “পাঠান”। এর পেছনে যে ভারতের বাইরেও শাহরুখ খানের তারকাখ্যাতির বড় অবদান রয়েছে, সেটি না বলে দিলেও চলছে। একে তো চার বছর পর রুপালি পর্দায় বলিউড বাদশাহর প্রত্যাবর্তন, তার ওপর বিশ্বব্যাপী তার জনপ্রিয়তা- সব মিলিয়েই “পাঠান”-এর এই সাফল্য।

মুক্তির ত্রয়োদশ দিন অর্থাৎ সোমবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত সব মিলিয়ে বিশ্বব্যাপী “পাঠান” সিনেমাটির আয় ছিল প্রায় ৮৫০ কোটি রুপি। টানা ১২ দিন দুই অঙ্কের ঘরে আয়ের পর সোমবারে এসে প্রথমবারের মতো সিনেমাটির দৈনিক আয় ১০ কোটি রুপির নিচে নেমেছে। যদিও এর পেছনে যে টিকিটের দাম কমে যাওয়ার বড় ভূমিকা রেখেছে, তা ফুটফলস (টিকিট বিক্রির সংখ্যা) দেখলেই বোঝা যায়।

তবে “পাঠান” সিনেমার রেকর্ড গড়া কিন্তু বন্ধ থাকেনি। ভারতের বাইরে স্পাই থ্রিলার ঘরানার চলচ্চিত্রটি এখন পর্যন্ত ৩৯.৪১ মিলিয়ন ডলার আয় করেছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও নিউজিল্যান্ড থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে। যুক্তরাজ্য এবং নিউজিল্যান্ডে সর্বোচ্চ আয়কারী ভারতীয় সিনেমার রেকর্ডও এখন “পাঠান”র দখলে।

২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত “ধুম ৩” সিনেমাটি ২.৭১ মিলিয়ন মার্কিন ডলার আয়ের মাধ্যমে এতদিন যুক্তরাজ্যের বাজারে সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র ছিল। ৩.৪০ মিলিয়ন মার্কিন ডলার আয়ের মাধ্যমে সেই রেকর্ড ভেঙে দিয়েছে শাহরুখ খানের কামব্যাক সিনেমা।

অন্যদিকে, আট লাখ ৭২ হাজার মার্কিন ডলার আয়ের মাধ্যমে নিউজিল্যান্ডের বাজারে এতদিন সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র ছিল ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত “পদ্মাবত”। ১.২২ মিলিয়ন মার্কিন ডলারের আয়ের মাধ্যমে সেই রেকর্ড ছিনিয়ে নিল “পাঠান”।
সোমবার পর্যন্ত ভারত থেকে ৪৩৮ কোটি রুপি আয় করেছে “পাঠান” সিনেমাটি। প্রথমবারের মতো বলিউড সিনেমা হিসেবে ৪০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়ার পাশাপাশি ইতোমধ্যে ভারত থেকে সর্বোচ্চ আয় করা কোনো বলিউড সিনেমার রেকর্ডও এখন “পাঠান”র।
বলিউডের রেকর্ড তো ভাঙা হলোই, “পাঠান” সিনেমার চোখ এখন প্যান ইন্ডিয়ান চলচ্চিত্র “বাহুবালি ২”র হিন্দি কালেকশনের দিকে। “পাঠান”র আয় যে গতিতে এগোচ্ছে, তাতে ধারাবাহিকতা বজায় থাকলে ২০১৭ সালে মুক্তি পাওয়া “বাহুবালি ২”র হিন্দি সংস্করণ থেকে ৫১১ কোটি রুপি আয়ের রেকর্ডও ভেঙে ফেলার সুযোগ থাকবে “পাঠান”র সামনে।

Share this news on: