ভিসা ছাড়াই মেসিদের দেশে যেতে পারবে যারা

কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি সই ক‌রে‌ছে বাংলা‌দেশ ও আর্জেন্টিনা। ‌এর ফলে অফিসিয়াল পাসপোর্ট ও কূটনীতিকদের আর্জেন্টিনা যেতে লাগবে না ভিসা।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন ও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো নিজ নিজ দে‌শের প‌ক্ষে এ চু‌ক্তিতে সই ক‌রেন।

কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি ছাড়াও ফুটবল নিয়ে আরেকটি চুক্তি সই স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। এছাড়া দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা সংক্রান্ত সমাঝোতা স্মারক (এমওইউ) সই ক‌রে‌ছে উভয়পক্ষ।
এর আগে, ৪৫ বছর পর ঢাকায় ফের উদ্বোধন করা হয় আর্জেন্টিনার দূতাবাস। সোমবার বিকেলে রাজধানীর বনানীতে দেশটির দূতাবাস উদ্বোধন করা হয়। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো এ দূতাবাস উদ্বোধন করেন।

এ সময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ এবং আনন্দের মুহূর্ত। এটি কেবল একটি কূটনৈতিক বিষয় নয়, এটি আবেগপূর্ণ মুহূর্ত।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশে আর্জেন্টিনা দূতাবাস খোলা হয়। কিন্তু এর কয়েক বছর পরই জান্তা সরকারের সময় অ্যাম্বাসি বন্ধ হয়ে যায়। তবে বাংলাদেশের মানুষ আর্জেন্টিনার জন্য অনবরত ভালোবাসা দেখিয়ে গিয়েছে। তারা আর্জেন্টিনাকে ভুলে যায়নি। এজন্য আমরা আবারও বাংলাদেশে দূতাবাস চালু করছি।

এর আগে সকালে দূতাবাসটির উদ্বোধন উপলক্ষে বড় একটি প্রতিনিধি দলসহ ঢাকায় আসেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

Share this news on:

সর্বশেষ