কোহলিকে হটিয়ে ভারতের সবচেয়ে মূল্যবান তারকা রণবীর সিং!

ভারতের সবচেয়ে দামি তারকা কে? উত্তরে হয়তো শাহরুখ খান, সালমান খান, আমির খান এবং অমিতাভ বচ্চনদের নামই আসবে ঘুরেফিরে। কারও কারও মুখে আবার আসতে পারে দক্ষিণী ছবির তারকা থালাপাতি বিজয়, রাম চরণ, আল্লু অর্জুন বা ইয়াশদের নাম। আসতে পারে ভারতীয় দলের কোনো বিখ্যাত ক্রিকেটারের নামও।

কিন্তু না। এই তালিকায় খানদের মধ্যে একমাত্র শাহরুখ এবং অমিতাভ বচ্চনের স্থান সেরা দশের মধ্যে থাকলেও নিচের দিকে। করপোরেট ইনভেস্টিগেশন অ্যান্ড রিস্ক কনসাল্টিং ফার্ম ক্রোলের এক রিপোর্ট বলছে, ২০২২ সালের জন্য ভারতের সবচেয়ে মূল্যবান তারকা অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের স্বামী, তথা অভিনেতা রণবীর সিং।

‘সেলিব্রিটি ব্র্যান্ড ভ্যালুয়েশন রিপোর্ট ২০২২’ শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদন বলছে, ১৮১.৭ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১ হাজার ৪৯৪ কোটি টাকা ব্র্যান্ড ভ্যালু নিয়ে শীর্ষস্থান দখল করেছেন রণবীর সিং। গত ৫ বছর এই তালিকায় শীর্ষে ছিলেন দেশটির জাতীয় দলের সেরা ক্রিকেটার বিরাট কোহলি। তবে এবার তাকে স্থানচ্যুত করে শীর্ষস্থান দখল করলেন রণবীর।

১৭৬.৯ মিলিয়ন ডলার ব্র্যান্ড ভ্যালু নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছেন কোহলি। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়ার পর দুই বছর তার ব্র্যান্ড ভ্যালু কমে গেছে। তার ব্র্যান্ড মূল্য ২০২০ সালে ২৩৭ মিলিয়ন ডলারের বেশি ছিল। ২০২১ সালে তা হ্রাস পেয়ে ১৮৫.৭ মিলিয়ন ডলারে নেমে আসে।
এই তালিকায় ১৫৩.৬ মিলিয়ন ডলার ব্র্যান্ড ভ্যালু নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ‘খিলাড়ি’ অক্ষয় কুমার। ১০২.৯ মিলিয়ন ডলার নিয়ে চতুর্থ স্থানে আলিয়া ভাট। দীপিকা পাড়ুকোনের ব্র্যান্ড ভ্যালুয়েশন ৮২.৯ মিলিয়ন ডলার, যা তাকে পঞ্চম স্থান দিয়েছে। এরপর যথাক্রমে আছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, হৃত্বিক রোশনরা।

প্রাক্তন ক্রিকেটার এমএস ধোনির ব্র্যান্ড ভ্যালু ৮০ মিলিয়ন ডলার। সচিন টেন্ডুলকরের ব্র্যান্ড ভ্যালু ৭৩.৬ মিলিয়ন ডলার।

২০২২ সালে সেরা ২৫ জন সেলিব্রিটির ব্র্যান্ড ভ্যালু ধরা হয়েছে ১.৬ বিলিয়ন ডলার, যা ২০২১ সালের তুলনায় প্রায় ২৯.১ শতাংশ বেশি। এই প্রথম ভারতের সেরা ২৫ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন দক্ষিণী তারকা আল্লু অর্জুন ও রাশ্মিকা মন্দানা।
কমনওয়েলথ সোনাজয়ী পিভি সিন্ধুর সঙ্গে সেরা ২৫-এ জায়গা করে নিয়েছেন অলিম্পিক সোনাজয়ী নীরজ চোপড়াও। দুজনেরই মূল্য ছিল ২৬.৫ মিলিয়ন ডলার। তবে সবাইকে ছাপিয়ে চমক দেখালেন রণবীর সিং। যদিও ২০১৮ সালে ‘পদ্মাবত’র পর এই অভিনেতার কোনো হিট ছবি না থাকা সত্ত্বেও তার ব্র্যান্ড ভ্যালু এত হলো কীভাবে- সে প্রশ্নও উঠেছে।

Share this news on: