সংসদ নির্বাচনে কত আসনে ইভিএম, সিদ্ধান্ত আসতে পারে আজ

আগামী জাতীয় সংসদ নির্বাচনে কত আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে সে বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে আজ।

সোমবার (৩ এপ্রিল) রাজধানীর আগারগাঁও কমিশন ভবনে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এ বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ইসি সূত্রে জানা গেছে, আগামী সংসদ নির্বাচনের আগেই পাঁচ সিটি করপোরেশনে ভোট করতে চাইছে ইসি। এরই অংশ হিসেবে বৈঠকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। এখানে ২৫ মে সম্ভাব্য ভোটের দিন রেখে সোমবারই তফসিল ঘোষণার প্রস্তুতি রয়েছে কমিশনের। একইভাবে খুলনা ও বরিশালে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ২১ জুন ভোট গ্রহণের প্রস্তাব করা হয়েছে।

বৈঠকের আলোচ্য সূচিতে এ দুটি ছাড়াও নির্বাচনী সংবাদ সংগ্রহে দায়িত্বপ্রাপ্ত গণমাধ্যমকর্মীদের জন্য নীতিমালা প্রণয়ন এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে সম্পাদিত চুক্তি অনুমোদনের বিষয় রাখা হয়েছে।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইসি সচিবালয়ের কাছে ব্যবহারযোগ্য ৬০ হাজার ইভিএম রয়েছে। এগুলো দিয়ে সর্বোচ্চ ৪০টি আসনে ভোট করা সম্ভব হবে। ইসির হাতে থাকা বাকি যন্ত্র ব্যবহারযোগ্য করতে গত ২১ মার্চ অর্থ মন্ত্রণালয়ের কাছে অতিরিক্ত ৬৩০ কোটি টাকা বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে। এ টাকা পাওয়া গেলে ৮০ আসনে এবং পাওয়া না গেলে ৪০ আসনে ইভিএম ব্যবহার করতে হবে। আর এ-সংক্রান্ত প্রস্তুতির বিষয় কমিশনের সভায় উত্থাপন করা হবে।

ইসি কার্যালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচনের সময় ঘনিয়ে আসছে, ইভিএম নিয়ে সিদ্ধান্তের বিষয় রয়েছে। সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের কথা। কিন্তু সংসদ নির্বাচনে কতটি আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে, মেরামত করার জন্য অর্থ চাওয়া হয়েছে, অর্থের সংস্থান হবে কিনা, তা কমিশনের সভায় পর্যালোচনা হবে।

২০১৮ সালে দেড় লাখ ইভিএম হাতে থাকার পরও মাত্র ছয়টি আসনে এটি ব্যবহার করে ইসি।

Share this news on: