ঘন ঘন আগুন লাগা নাশকতা কি না, প্রশ্ন ফায়ার সার্ভিসের

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স বলেছে, রাজধানীতে হঠাৎ ঘন ঘন আগুন লাগার ঘটনায় প্রশ্ন দেখা দিয়েছে এগুলো কোনো নাশকতা কি না। তবে জরুরি সেবামূলক এই প্রতিষ্ঠানটি তদন্ত করে দেখছে আসলে এসব দুর্ঘটনা না নাশকতা।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দিনগত রাতে রাজধানীর নবাবপুর সুরিটোলায় গোডাউনে লাগা ভয়াবহ আগুন প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণের পর ঘটনাস্থলে সাংবাদিকদের এসব কথা বলেন ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, কিছুদিন ধরে আমরা অগ্নিকাণ্ডের শিকার হচ্ছি। ঘন ঘন অগ্নিকাণ্ডের বিষয়টি কোনো নাশকতা কি না, তদন্ত সংস্থা তা খতিয়ে দেখবে।

তাজুল ইসলাম চৌধুরী বলেন, আগুন লাগা ভবনে গ্যাসের লাইন এবং সিলিন্ডার রয়েছে। গ্যাসের লাইন থেকে নাকি অন্য কোনোভাবে আগুন লেগেছে তাও খতিয়ে দেখা হবে। তবে এখানকার আগুন ছিল খুবই ক্রিটিক্যাল। দ্রুততার সঙ্গে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট নিয়ন্ত্রণে কাজ শুরু করায় আগুন আশেপাশের ভবনে ছড়াতে পারেনি।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা বলেন, বরাবরের মতো আজও আগুন নিয়ন্ত্রণে আমাদের বেগ পেতে হয়েছে। উৎসুক জনতার ভিড় এবারও আমাদের ভুগিয়েছে। যদিও এক ঘণ্টা ২০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছি। সব সময় আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সবার সহযোগিতা করা উচিত বলে জানান তিনি।

বৃহস্পতিবার রাত ১০টা ৮ মিনিটে নবাবপুর মার্কেটের ডিসেন্ট বেকারির পাশের টিনশেডের গুদামটিতে আগুনের খবর পায় ফায়ার সার্ভিস। এর কিছু সময় পরে আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে উপস্থিত হয় বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট ও বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের টানা দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সাম্প্রতিক সময়ে রাজধানীর বঙ্গবাজারসহ আরও কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সিদ্দিকবাজারে একটি বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। গুলশানে বহুতল এক ভবনে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা ঘটেছে।

Share this news on: