ফার্মগেটে দেশের প্রথম দুই লেনের ওভারপাস

দেশের প্রথম দুই লেনের ওভারপাস যেটির নকশা সংসদ ভবন এলাকার স্থাপনার সঙ্গে মিল রেখে করা হয়েছে। রাজধানীর ফার্মগেটে তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ও পথচারীবান্ধব এই ওভারপাস। 

মেট্রোরেল, এলিভেটেট এক্সপ্রেসওয়ে সব মিলিয়ে যেন বদলে গেছে ঢাকার প্রাণকেন্দ্র ফার্মগেটের নকশা। ব্যস্ততম এই সড়কে নগরের সবচেয়ে পুরাতন ওভারপাস ভেঙে তৈরি এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে কিছুটা কালক্ষেপণ হলেও এখন অনেকেটাই শেষের পথে। তৈরি হচ্ছে রাজধানীর সবচেয়ে প্রশস্ত আর নান্দনিক এক ওভারপাস।

নকশার ক্ষেত্রে অনুপ্রেরণা সংসদ ভবন এলাকা। হাঁটার জন্য জায়গা প্রায় ১৮ ফুট চওড়া রয়েছে। ওপরে ঠিক মাঝ বরাবার থাকবে শেড; দুই প্রান্তে থাকবে তাঁবু। এ ছাড়া দুই পাশে ছয়টি পকেট করিডোর, যেখানে দাঁড়িয়ে দেখা যাবে পুরো এলাকা। পাশাপাশি ওপরে ওঠানামার জায়গায় করা হচ্ছে প্লাজা। যেখানে থাকবে অস্থায়ী দোকান, বাস-বে, কার ড্রপের জন্য আলাদা জায়গা। থাকবে দুই পাশে দুটি পুলিশ বক্স।

মে মাসের ভিতরে কাজ শেষ করে আগামী মাসে খুলে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে যার কারণে পুরোদমে চলছে এই ওভারপাসের কাজ। পুরোপুরি কাজ শেষ হলে দেখতে যেমন আকর্ষণীয় দেখাবে ঠিক তেমনি স্বস্তি মিলবে রাস্তা পারাপারের পথচারীদের।

Share this news on:

সর্বশেষ