আগস্টে ব্রিকস’র সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ

আগস্টে বাংলাদেশ ব্রিকস’র সদস্য হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। বুধবার (১৪ জুন) জেনেভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক নিয়ে ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

ড. আব্দুল মোমেন বলেন, (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও সাউথ আফ্রিকা) যে ব্রিকস ব্যাংক করেছে, সম্প্রতি আমাদের তাতে গেস্ট হিসেবে দাওয়াত দিয়েছিল। ব্যাংকে আমাদের সদস্য করেছে। আগামীতে তারা ব্রিকসে আমাদের সদস্য করবে, আগস্ট মাসে ওদের সম্মেলন হবে। ইনশাল্লাহ প্রধানমন্ত্রী সেখানে যাবেন।

বর্তমানে ব্রিকস’র সদস্য পাঁচ দেশ। একে আব্দুল মোমেন জানান, আগামীতে আরো আটটি দেশকে তারা সদস্য করবে। তার মধ্যে বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়াকে তারা দাওয়াত দিয়েছে।

ব্রিকস’র যোগদানের সুবিধার কথা তুলে ধরে তিনি বলেন, এটা আমাদের অর্থায়নের আরেকটি ক্ষেত্র হবে। আমাদের তো টাকা পয়সা দরকার। সেদিক থেকে এটা ভালো হবে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন সাউথ আফ্রিকাকে নিয়ে ২০১৫ সালে ব্রিকসের নিজস্ব ব্যাংক যাত্রা শুরু করে। পরবর্তীতে অবশ্য এর নাম পাল্টে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক করা হয়েছে। ব্যাংকটির প্রতিষ্ঠাতা সদস্য পাঁচ দেশের পাশাপাশি ২০২১ সালে নতুন সদস্য হিসেবে যোগ দেয় বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য অনুযায়ী, ব্যাংকের পাশাপাশি এখন ব্রিকস জোটেও যোগ দিতে যাচ্ছে বাংলাদেশ।

এদিকে জেনেভার প্যালেইস ডি নেশন্সে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট মাতামেলা সিরিল রামাফোসার সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা।

একই স্থানে মাল্টার প্রেসিডেন্ট জর্জ ভেলার সঙ্গেও বৈঠক করেন তিনি। প্রধানমন্ত্রী মাল্টাকে বাংলাদেশ থেকে ওষুধ ও তৈরি পোশাক আমদানির অনুরোধ করেন বলে পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে জানানো হয়।

অন্যদিকে সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট এবং মাল্টার প্রেসিডেন্টের সঙ্গে আলাদা বৈঠকে প্রধানমন্ত্রী উভয়কে বাংলাদেশে তাদের মিশন খোলার অনুরোধ করেন। দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ের পাশপাশি তাদের সঙ্গে রোহিঙ্গা সংকট ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয় বলে জানান মোমেন।

এদিন আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-র মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবোর সাথেও বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share this news on: