ঘামের দুর্গন্ধে অতিষ্ঠ, পারফিউম ছাড়াই দুর্গন্ধ দূর করার ৬ উপায়

ঘামের সমস্যা প্রায় সবারই থাকে। ঘাম থেকে দুর্গন্ধ, যা কিনা অনেক সময় বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়। আর গরমের সঙ্গে তাপপ্রবাহ বাড়তেই যেন পাল্লা দিয়ে বাড়ছে ঘামের সমস্যা। এ সময় উন্নতমানের পারফিউমও দীর্ঘক্ষণ দুর্গন্ধমুক্ত রাখতে ব্যর্থ হয়।

পারফিউম দুর্গন্ধমুক্ত রাখলেও তা দীর্ঘস্থায়ী হয় না। তবে পারফিউম ছাড়াও ঘরোয়াভাবে এই দুর্গন্ধ দূর করা যায়। টিভি নাইনের খবর অনুযায়ী এবার তাহলে সেসব উপায় জেনে নেয়া যাক।

১. প্রথমেই নিজেকে সবসময় পরিচ্ছন্ন রাখতে হবে। গরমে ব্যাকটেরিয়ারোধী সাবান দিয়ে দিনে অন্তত দু’বার গোসল করতে হবে। সবসময় পরিষ্কার জামা-কাপড় পরতে হবে।

২. গ্রীষ্মে সুস্থ থাকার জন্য স্বাভাবিকভাবে খাদ্যাভ্যাস পরিবর্তন করার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। এছাড়া এ সময় ঘামের দুর্গন্ধ থেকে নিজেকে দূরে রাখতেও খাদ্যাভ্যাসের প্রয়োজনীয়তা রয়েছে। যতটা সম্ভব ক্যাফেইন, মসলাদার খাবার, অ্যালকোহল, স্যাচুরেটেড ফ্যাট ও ধূমপান এড়িয়ে চলতে হবে।

৩. বাসায় বা বাড়িতে লেবু রাখুন। এক্ষেত্রে পাতিলেবু ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। এজন্য প্রথমেই একটি লেবুকে দু’টুকরো করে আন্ডারআর্মে ঘষুন। এতে করে ব্যাকটেরিয়া বিনাশ হবে এবং দুর্গন্ধ থাকবে না।

৪. আবার তুলসী ও নিমও ব্যবহার করতে পারেন। দুটির মধ্যেই ব্যাকটেরিয়ারোধী গুণাগুণ রয়েছে। তুলসী ও নিম পাতা একসঙ্গে পেস্ট করে আন্ডারআর্মে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে নিলেই কাজ হয়।

৫. সাধারণত ত্বকের পিএইচ মাত্রার সঙ্গে শরীরের দুর্গন্ধের যোগাযোগ রয়েছে। ঘামের দুর্গন্ধের পেছনে প্রধান দায়ী ব্যাকটেরিয়া। আর ত্বকের পিএইচের মাত্রা কম হলে ব্যাকটেরিয়া বেশিক্ষণ থাকতে পারে না। এ কারণে পিএইচের মাত্রা কমানোর চেষ্টা করা উচিত।

৬. অ্যাপেল সিডার ভিনেগার, টি ট্রি অয়েল ব্যবহারে উপকার পাওয়া যায়। তুলা বা সুতি কাপড়ে লাগিয়ে আন্ডারআর্মে লাগাতে পারেন। ব্যবহারের পর নিজেই কার্যকরী উপকারিতা বুঝতে পারবেন।

Share this news on:

সর্বশেষ