চুলের যত্নে মেথির তিন ব্যবহার

চুল পড়া অনেকের জন্য বড় উদ্বেগ হতে পারে। বিশেষত যারা অল্প বয়সে এই সমস্যার মুখোমুখি হন। বাজারে আজকাল এই সমস্যা সমাধানের নানা উপাদান পাওয়া যাচ্ছে। কিন্তু সব উপাদান সবার জন্য কার্যকর নাও হতে পারে। তাই ক্যামিকেল যুক্ত পণ্য ব্যবহার না করে প্রাকৃতিক পণ্যের ব্যবহার করুন। এর মধ্যে জনপ্রিয় উপাদান হল মেথি। এটি ব্যবহারে আপনার চুল পড়া কমে যাবে। চুল প্রাকৃতিক ভাবে সিল্কি হয়ে ওঠবে।

মেথি একটি ভেষজ উপাদান। যা রান্নায় মশলা হিসাবে ব্যবহৃত হয়। কয়েক শতাব্দী ধরে এটি ঔষধি উদ্দেশ্যেও ব্যবহৃত হয়ে আসছে। মেথি চুলের বৃদ্ধি এবং চুল পড়া রোধ করে। এটি চুলের ফলিকলগুলো পুনর্নির্মাণ করতে সহায়তা করে।

চুল পড়ার জন্য মেথি ব্যবহার করতে, আপনাকে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে-

১. প্রথমে মেথি বীজ সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। এরপর দিন ভেজানো বীজ বেটে একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন। পেস্টটি আপনার মাথার ত্বকে এবং চুলে প্রয়োগ করুন। ৩০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. নারকেল তেলের সাথে মেথি গুঁড়ো মিশিয়ে নিন। একটি মসৃণ পেস্ট তৈরি করুন। আপনার মাথার ত্বক এবং চুলে লাগান। এক ঘন্টা লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৩. মেথি বীজ সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। ভিজিয়ে রাখা বীজ কয়েক মিনিটের জন্য পানিতে ফুটিয়ে নিন। এই পানি ফেলে না দিয়ে ঠাণ্ডা করি নিন। এটি আপনার চুল ধুয়ে ফেলার জন্য ব্যবহার করুন। এতে আপনার চুল প্রাকৃতিকভাবে ঝরঝরে হয়ে ওঠবে।

মেথি ব্যবহার করার পাশাপাশি আপনাকে আরও কিছু জিনিস মেনে চলতে হবে। স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখুন। স্ট্রেস কমান। চুলে নানা রকম বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করা থেকে বিরত থাকুন। নিজেকে হাইড্রেটেড রাখুন।



Share this news on:

সর্বশেষ