কমছে না মরিচের দাম, আলুর বাজারে অস্বস্তি

পেঁয়াজ, কাঁচা মরিচের পর এবার আলুর বাজারে অস্বস্তি। রাজধানীর খুচরা বাজারে আলুর দাম কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। আড়তদার ও কোল্ডস্টোরেজের মালিকেরা এ জন্য দায়ী করছেন মজুতদারদের।

রাজধানীর বিভিন্ন কাচাবাজারে আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। বাজারের খুচরা ব্যবসায়ীরা বলছেন, আগে ৪০ টাকায় বিক্রি করেছেন। কিন্তু এখন পাইকারি দামই ৩৫-৩৭ টাকা। এর সঙ্গে পরিবহন ভাড়াসহ অন্যান্য খরচ মিলে ৪০ টাকা পড়ে। তাই বাধ্য হয়ে ৪৫ টাকা কেজি বিক্রি করছেন।

কারওয়ান বাজার আড়তের আলু ব্যবসায়ী আশরাফ আলী বলেন, কোল্ডস্টোরেজে আলুর অভাব নেই। শুধু সিন্ডিকেট করে আলুর মজুতদারেরা দাম বাড়িয়ে দিয়েছে। এ সময় আলুর কেজি ৩০ টাকার নিচে থাকার কথা, অথচ এখন পাইকারিতেই ৩৩-৩৫ টাকা।

তবে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, আলুর দাম বাড়ার কারণ খতিয়ে দেখে প্রয়োজনে আমদানির সিদ্ধান্ত দেয়া হবে। এদিকে বৃহস্পতিবার খুচরা বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৪০০-৫০০ টাকা কেজি। দেশি পেঁয়াজের কেজি ৭০-৮০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৪০–৫০ টাকা। কাঁচা মরিচ ও পেঁয়াজের দাম কমার পর আবার বেড়েছে।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার তদারকির প্রতিবেদন অনুযায়ী, এক সপ্তাহের ব্যবধানে আলুর দাম বেড়েছে প্রায় ৭ শতাংশ। দেশি-বিদেশি পেঁয়াজের দাম ১৯-২২ শতাংশ এবং কাঁচা মরিচের দাম বেড়েছে ১৭১ দশমিক ৪৩ শতাংশ।

টিসিবির তথ্য অনুযায়ী, গতকাল প্রতি কেজি আলু বিক্রি হয়েছে ৩৮-৪০ টাকা, যা আগে ছিল ৩৫-৩৮ টাকা। প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭০-৮০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৬৫-৭০ টাকা। ভারতীয় পেঁয়াজ গতকাল ছিল ৪০-৫০ টাকা, এক সপ্তাহ আগে ছিল ৩৫-৪৫ টাকা। কাঁচা মরিচ গতকাল বিক্রি হয়েছে ১৯০-৫০০ টাকায়, এক সপ্তাহ আগে ছিল ১২০-৩০০ টাকা।



Share this news on:

সর্বশেষ