২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের এশিয়া অঞ্চলের প্রথম পর্বে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে মালদ্বীপকে। আগামী ১২ ও ১৭ অক্টোবর হোম ও অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ ও মালদ্বীপ পরস্পরের বিপক্ষে দুটি ম্যাচ খেলবে। এই দুই ম্যাচে এগিয়ে থাকা দল নিশ্চিত করবে দ্বিতীয় রাউন্ড।

বৃহস্পতিবার (২৭ জুলাই) মালয়েশিয়ার কুয়ালালামপুরে এই ড্র অনুষ্ঠিত হয়েছে।

দুই লেগ মিলিয়ে প্রথম রাউন্ডে বাংলাদেশ জয় পেলে পৌঁছে যাবে দ্বিতীয় রাউন্ডে। ৩৬ দলের দ্বিতীয় রাউন্ডে প্রত্যেক গ্রুপে ৪টি করে দল নিয়ে মোট ৯টি গ্রুপ হবে। সেক্ষেত্রে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে আরও ৬টি ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ। দ্বিতীয় রাউন্ডের ম্যাচগুলো হবে চলতি বছরের ১৬ নভেম্বর থেকে ২০২৪ সালের ১১ জুন পর্যন্ত।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের জন্য এশিয়ার ৪৬ টি দল নাম দেয়। ২০ জুলাই ঘোষিত ফিফা র‍্যাঙ্কিংয়ে এশিয়ার শীর্ষ ২৬ দল বিশ্বকাপ ও এশিয়া কাপের রাউন্ড ২ বাছাই থেকে খেলবে। এশিয়ার র‍্যাঙ্কিংয়ে ২৭ থেকে ৪৬ এ অবস্থান করা দলগুলোকে রাউন্ড ১ খেলতে হবে।

নিচের বিশ দলকে দুই পটে বিভক্ত করে এএফসি। বাংলাদেশের র‍্যাঙ্কিং ৪১ নম্বর হওয়ায় দ্বিতীয় পটে ছিল। ড্রয়ের দুই নম্বর পেয়ারিংয়ে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পেয়ে যায়।

Share this news on: